সব খবর সবার আগে।

২১ জুন থেকে ১৮ উর্ধ্ব সবাইকে বিনামূল্যে করোনা টিকা দেবে কেন্দ্র! জাতির উদ্দেশ্যে ভাষণে জানালেন প্রধানমন্ত্রী

আজ বিকেল পাঁচটায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি ঘোষণা করেন ২১ জুন থেকে ১৮ উর্ধ্ব সমস্ত দেশবাসীকে বিনামূল্যে করোনা টিকা দেবে কেন্দ্র। একসঙ্গে করোনা তৃতীয় ঢেউতে বাচ্চাদের উপর থাকা আশঙ্কার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, বাচ্চাদের জন্য‌ও দুটি টিকা নিয়ে গবেষণা চলছে।

আজকে জাতির উদ্দেশ্য বক্তৃতায় তিনি বলেন, ‘যখন বিশ্বে করোনা ছড়িয়ে পড়েছিল, তখন সারা বিশ্ব আতঙ্কে ছিল যে এটা কীভাবে সামাল দেওয়া সম্ভব হবে। কিন্তু পরিশ্রম করলে, মনোভাব স্বচ্ছ থাকলে সব কাজ করা যায়। এক বছরের মধ্যে আমাদের দেশে দুটি টিকা তৈরি করেছেন বিজ্ঞানীরা।’

তবে দেশে টিকা তৈরি হলেও, টিকাকরণ চালু হলেও, বিশাল জনসংখ্যার ভারতে টিকার উৎপাদন সেই অর্থে হয়নি। দেশবাসীর চাহিদা না মিটিয়েই বিদেশে গেছে প্রচুর টিকা। আর এরই মাঝে ভারতের দরজায় কড়া নাড়ে দ্বিতীয় করোনার ঢেউ। বিপর্যস্ত হয়ে পড়ে বেশ। মৃত্যুর জেরে দেহ দাহ করার কাঠ পর্যন্ত অমিল হয়ে পড়ে। আর এতেই দেশ ও বিদেশে প্রশ্নের মুখে পড়ে নরেন্দ্র মোদী সরকার।

দেশজুড়ে করোনা প্রতিষেধকের সংকট নিয়ে বিরোধী রাজ্যগুলো বেশ কিছুদিন ধরেই কেন্দ্রকে তোপ দাগছিল। এই পরিস্থিতিতে আজ বিভিন্ন রাজ্য সরকারের ওপর টিকাকরণ নিয়ে দায় চাপানোর চেষ্টা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেন, ‘বিভিন্ন রাজ্যের থেকে বিভিন্ন রকমের দাবি করা হচ্ছিল টিকাকরণ নিয়ে। কেন‌ও লকডাউনের ক্ষমতা রাজ্যের হাতে দেওয়া হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছিল।’ মোদী আজ বুঝিয়ে দেন, একাধিক রাজ্যের দাবির ভিত্তিতেই কেন্দ্র ধীরে ধীরে টিকাকরণের দায়িত্ব ছেড়ে দেয় রাজ্যগুলির হাতে।

প্রধানমন্ত্রী এদিন বলেন, ‘এপ্রিল পর্যন্ত কেন্দ্রের মাধ্যমে টিকাকরণ চলছিল। ভালোভাবেই হচ্ছিল। কিন্তু বিভিন্ন রাজ্যের তরফে টিকাকরণ নিয়ে প্রশ্ন তোলা হচ্ছিল। রাজ্যের হাতে টিকাকরণের ক্ষমতা দেওয়া হচ্ছে না, সেই নিয়ে চলছিল বিক্ষোভ। তাই চিন্তাভাবনার করা হয়। তো আমরা ভাবলাম ২৫ শতাংশ কাজ রাজ্যকে দেওয়া হোক।’ এছাড়া মোদী জানান, প্রতিটি ডোজের যা নির্ধারিত দাম থাকবে, তাতে সর্বাধিক ১৫০ টাকা সার্ভিস চার্জ বসানো যাবে।

এদিনের ভাষণে প্রধানমন্ত্রী জানান, ‘টিকা প্রস্তুতকারকদের থেকে ৭৫ শতাংশ টিকা কিনবে কেন্দ্র। বাকি ২৫ শতাংশ কিনতে পারবে বেসরকারি সংস্থাগুলি। রাজ্যগুলিকে সম্পূর্ণ বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র। ১৮ বছরের সকলে বিনামূল্যে টিকা পাবেন।’

You might also like
Comments
Loading...