আন্তর্জাতিকদেশ

ভারত সাহায‍্য করেছিল ওষুধ পাঠিয়ে, করোনা মোকাবিলায় আমেরিকা পাঠালো অর্থ।

করোনা সংক্রমণে জেরবার আমেরিকা। বর্তমান বিশ্বে আক্রান্ত ও মৃতের বিচারে তারাই রয়েছে শীর্ষে। নিজেদের এই বিপদের দিনেও ট্রাম্প সরকার ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক বজায় রাখল। করোনা রুখতে এবার ভারতের পাশে দাঁড়ালো আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন স্বাস্থ্য পরিষেবার জন্য ৫.৯ ডলার বা ৪৫ কোটি টাকা দিয়ে ভারতকে সাহায্য করেছে তাঁরা। ভারতে যাতে যথেষ্ট পরিমাণে টেস্ট করা সম্ভব হয় এবং সংক্রমণে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানো যায় তার জন্য‌ই এই টাকা পাঠানো হয়েছে। এর আগে হাইড্রোক্সিক্লোরোকুইন পাঠিয়ে আমেরিকার পাশে দাঁড়িয়ে ছিল ভারত।

করোনা সংক্রমণের কারণে যে জরুরি অবস্থা তৈরি হয়েছে তাতে কোন খাতে কি কি দরকার সেই বিষয়েও এই টাকা ব্যবহার করা হবে। করোনা প্রসঙ্গে আমেরিকা জানিয়েছে, “মোট ২.৮ বিলিয়ন ইউএসডির ফান্ড তৈরি হয়েছে যার মধ্যে ১.৪ ইউএসডি বিলিয়ন স্বাস্থ্যখাতের জন্য বরাদ্দ হয়েছে। শেষ ২০ বছরে আমেরিকা এই পরিমাণ মোট টাকা ভারতকে দিয়েছে।” এছাড়া দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলির মধ্যে আফগানিস্তানকে ১৮ মিলিয়ন ডলার, বাংলাদেশকে ৯.৬ মিলিয়ন ডলার, ভুটানকে ৫০ হাজার ডলার, নেপালকে ১.৮ মিলিয়ন ডলার, পাকিস্তানকে ৯.৪ মিলিয়ন ডলার এবং শ্রীলঙ্কাকে ১.৩ মিলিয়ন ডলার সাহায্য দিয়েছে আমেরিকা।

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন করোনা সংক্রমণের চরমতম অবস্থা পার করে ফেলেছে আমেরিকা। শেষ ২৪ ঘন্টায় আমেরিকায় করোনায় মৃত প্রায় ৪৫০০ এর কাছাকাছি মানুষ। এই সংখ্যক মৃত্যুর ফলে আমেরিকায় করোনা আক্রান্তে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩২ হাজার ৯১৭ জন।

Related Articles

Back to top button