দেশ

ভারতে তৈরি হবে অত্যাধুনিক কারবাইন রাইফেল, আরবের সংস্থার প্রস্তাবে দেখা দিল উজ্জ্বল সম্ভাবনা

আত্মনির্ভর ভারত (Atmanirbhar Bharat) হওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল দেশ। অত্যাধুনিক রাইফেল কারবাইন (Carbine) এবার তৈরি হতে চলেছে দেশের মাটিতেই। তৈরি করবে আরবের সংস্থা কারাকাল ইন্টারন্যাশনাল।

বর্তমানে সীমান্তে চীনের বাড়াবাড়িতে প্রতিরক্ষার দিকে রীতিমতো কড়া নজর দিয়েছে ভারত। এই পরিস্থিতিতে সেনাবাহিনীতে অত্যাধুনিক অস্ত্রের চাহিদা বেড়েছে। এবার এই বিষয়ে সুখবর মিলল, আরবের কারাকাল ইন্টারন্যাশনাল ভারতেই তৈরি করতে চলেছে অত্যাধুনিক কারবাইন রাইফেল। ২০১৮ সাল থেকে আটকে থাকা আরব থেকে কার্বাইন কেনার চুক্তি অবশেষে চূড়ান্ত হল। এই কারবাইন তৈরি হবে ভারতে।

ইনসাস রাইফেল ছেড়ে এবার কারবাইনের দিকে মনোনিবেশ করেছে ভারতীয় সেনা। তাই সংযুক্ত আরব আমিরশাহির (UAE) সংস্থার কাছ থেকে কার্বাইন কেনার কথা হয় দুই বছর আগে । কিন্তু বিভিন্ন কারণে সেই চুক্তি আটকে ছিল।

অবশেষে সোমবার সেই চুক্তি নিয়ে জট খুলে এবং সংস্থার তরফে আর্জি জানানো হয়, ক্লোজ কোয়ার্টার ব্যাটেল (CQB) কার্বাইন কেনার চুক্তি মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় আনা হোক।তাহলে ভারতের বুকে তৈরি হবে এই অত্যাধুনিক রাইফেল।

এই সংস্থার তরফে প্রয়োজনীয় জমি এবং দেশীয় অংশীদার কেও বাছাই করা হয়ে গিয়েছে।এবার কেন্দ্রীয় সরকার সায় দিলেই এই ভারতে শুরু হয়ে যাবে কারবাইন তৈরির কাজ।
এতদিন কার-৮১৬ (CAR 816)-এর ২০ শতাংশ যন্ত্রপাতিই ভারতে তৈরি হয়। এবার থেকে পুরোটাই ভারতে তৈরি হবে।

আরবের এই সংস্থার সিইও হামাদ আল আমেরি জানিয়েছেন, ভারতীয় সেনাবাহিনীতে কারবাইনের যথেষ্ট চাহিদা রয়েছে তাই জরুরি ভিত্তিতে এই রাইফেলের সরবরাহ করতে উদ্যোগী হয়েছেন তারা। এখনো পর্যন্ত ৯৩ হাজার ৮৯৫টি কার্বাইন তৈরির প্রস্তাব দিয়েছে কারাকাল।

কারবাইন এর বিশেষত্ব কী কী একটু জেনে নেওয়া যাক। এই সংস্থা তৈরি কারবাইনের ব্যারেলের দৈর্ঘ্য তিন রকমের।কমপ্যাক্ট অ্যাসল্ট রাইফেল ২৬৭ এমএম, কার্বাইন ৩৬৮ এমএম ও অ্যাসল্ট রাইফেল ৪০৬ এমএম। প্রায় সাড়ে তিন কিলো গ্রাম ওজনের এই রাইফেল যেকোনো পরিবেশে এবং পরিস্থিতিতে ব্যবহার করা যায়। এটিকে সহজে বয়ে নিয়ে যাওয়া যায়।
প্রতি মিনিটে ৭৫০ থেকে ৯০০ রাউন্ড ফায়ার করা যায় এই কার্বাইন থেকে যা ৫০০ মিটার দূরত্ব পর্যন্ত যেতে পারে।

সাধারণত স্পেশাল অপারেশন গ্রুপ, এনএসজি কমান্ডো বা প্যারাট্রুপার এই ধরনের রাইফেল ব্যবহার করে থাকেন। এবার ভারতীয় সেনার কাছেও এই কার্বাইড চলে আসায় ভারতের প্রতিরক্ষা ক্ষেত্র অত্যন্ত মজবুত হবে এবং দেশের মাটিতেই এই রাইফেল তৈরি হওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত গড়ার স্বপ্ন আরেক ধাপ এগিয়ে যাবে বলে মত ওয়াকিবহাল মহলের।

Related Articles

Back to top button