দেশ

১৮ বছরের বেশি বয়সী মহিলাদের মাসে ১ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি থেকে দুর্নীতিমুক্ত রাজ্য গড়া, নির্বাচনের আগে ‘পঞ্জাব মডেল’ ঘোষণা করলেন কেজরিওয়াল

আগামী মাসেই পঞ্জাবে বিধানসভা নির্বাচন। নির্বাচন কমিশনের তরফে নির্ঘণ্ট প্রকাশ করা হয়েছে। পঞ্চমুখী লড়াই হতে চলেছে সে রাজ্যে। এই আবহে এবার আজ, বুধবার আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরীওয়াল নির্বাচনের জন্য ‘পঞ্জাব মডেল’ প্রকাশ করলেন।

পঞ্জাবের নির্বাচনে প্রথম থেকেই সক্রিয় ভূমিকা নিতে দেখা গিয়েছে আম আদমি পার্টিকে। বেশ কয়েকবার সে রাজ্যে সফরও সেরেছেন অরবিন্দ কেজরীওয়াল। এবার ‘পঞ্জাব মডেল’ প্রকাশ করে নানান প্রতিশ্রুতি দিলেন তিনি।

১. রাজ্যে কর্মসংস্থানের নানান পথ তৈরি করবে আম আদমি পার্টির সরকার। এর ফলে যে সমস্ত যুবক-যুবতীরা কাজের খোঁজে কানাডা সহ নানান জায়গায় গিয়েছেন তাঁরা চাকরি পেয়ে নিজের রাজ্যে ফিরে আসতে পারবেন।

২. পঞ্জাবের প্রত্যেক জনগণকে ৩০০ ইউনিট অবধি বিদ্যুৎ পরিষেবা বিনামূল্যে দেওয়া হবে বিনামূল্যে।

৩. মা’দ’ক পাচার পঞ্জাবের একটি বড় বিষয়। ‘পঞ্জাব মডেলে’ সেই বিষয়েও গুরুত্ব দেওয়া হয়েছে।

৪. রাজ্যে স্কুল ও হাসপাতালের পরিকাঠামোর মানোন্নয়নে নজর দেবে।

৫. পঞ্জাবকে দুর্নীতিমুক্ত রাজ্য হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল

৬. কেজরীবালের বিশেষ ঘোষণা, ১৮ বছরের উপরে মেয়ে বা মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা করে দেওয়া হবে

৭. সংবাদ সংস্থা সূত্রে খবর, স্বাস্থ্যক্ষেত্রের বিষয়েও বিশেষ অঙ্গীকার করা হয়েছে। ১৬,০০০ টি স্থানীয় ক্লিনিক খোলা হবে

৮. গত এক বছরে পঞ্জাবে তিন কৃষি আইন নিয়ে কৃষকদের সমস্যা প্রবল হয়েছে। সেই মর্মে কৃষকদের সব সমস্যা মেটানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে আপ-এর তরফে

৯. রেইড রাজ’ ও ‘দুর্নীতি’ দূর, বাণিজ্য ও শিল্পের বিকাশের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করা হবে বলেও জানানো হয় অরবিন্দ কেজওয়ালের এই ‘পঞ্জাব মডেল’এ।

এক সাংবাদিক সম্মলনে অরবিন্দ কেজরীবাল জানান, “১৯৬৬ সালে পঞ্জাব একটি পৃথক রাজ্য় হয়। তখন থেকে আজ অবধি কংগ্রেস ২৫ বছরের জন্য় এবং বাদল পরিবাক ১৯ বছরের জন্য এই রাজ্য শাসন করেছে। তাঁরা কিছুটা পার্টনারশিপে রাজ্য চালিয়েছে। যখন তাদের যে কারোর সরকার ক্ষমতায় আসত, তারা কেউ একে অপরের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করত না”।  বলে রাখি, আগামী ১৪ ফেব্রুয়ারি এক দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে পঞ্জাবে। আগামী ১০ই মার্চ প্রকাশিত হবে নির্বাচনের ফলাফল।

Related Articles

Back to top button