দেশ

‘মুসলিমরাই সবচেয়ে বেশি গ’র্ভ’নি’রো’ধ’ক ব্যবহার করেন’, জনসংখ্যা বৃদ্ধি প্রসঙ্গে যোগীকে পাল্টা জবাব আসাদউদ্দিন ওয়েইসির

গতকালই জনসংখ্যা বৃদ্ধি ঠেকানোর জন্য জনসংখ্যা নিয়ন্ত্রণ কর্মসূচি অব্যাহত রাখার নির্দেশ দেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই নিয়ে এবার গতকাল, মঙ্গলবার যোগীর বক্তব্যের পাল্টা জবাব দেন এআইএমআইএ-র প্রধান আসাদউদ্দিন ওয়েইসি। তাঁর দাবী, “মুসলিমরাই সবচেয়ে বেশি গ’র্ভ’নি’রো’ধ’ক ব্যবহার করেন”। এছাড়াও তিনি বলেছেন যে সন্তান প্রসবের হার কমছে।

এদিন আসাদউদ্দিন ওয়েইসি বলেন, “ওদের স্বাস্থ্যমন্ত্রীই জানিয়েছেন, জনসংখ্যা নিয়ন্ত্রণে দেশে কোনও আইন লাগু করার প্রয়োজন নেই”। এরপরেই এআইএমআইএম নেতা বলেন, “মুসলিমরাই সবচেয়ে বেশি গ’র্ভ’নি’রো’ধ’ক ব্যবহার করেন। সন্তান প্রসবের হার ২০১৬ সালে ছিল ২.৬, বর্তমানে তা ২.৩-এ নেমে এসেছে”।

গতকাল, মঙ্গলবার ওয়েইসি যোগী আদিত্যনাথের বক্তব্যের উত্তর দিতে গিয়ে প্রশ্ন তোলেন, “মুসলমানরা কি ভারতের আদি বাসিন্দা নয়? আমরা যদি বাস্তবতা স্বীকার করি, তবে প্রকৃত স্থানীয় বলতে তো কেবল উপজাতি সম্প্রদায় আর দ্রাবিড় জনগণ”। তিনি আরও দাবী করেন, “কোনও আইন ছাড়াই ২০২৬-২০৩০ সালের মধ্যে জন্ম নিয়ন্ত্রণের কাঙ্ক্ষিত হারে পৌঁছে যাবে উত্তরপ্রদেশ”।

গত সোমবার রাষ্ট্রসংঘ একটি বিবৃতি দিয়ে জানায় যে আগামী বছরের মধ্যেই ভারতের জনসংখ্যা চীনকে টপকে যাবে। এরপরই জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে নিজের বক্তব্য রাখেন যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর মতে, “বর্ধিত জনসংখ্যা নিয়ন্ত্রণ করাটা চ্যালেঞ্জের।  তবে আমাদের জনসংখ্যা বৃদ্ধিতে রাশ টানতেই হবে”।

‘জনসংখ্যা নিয়ন্ত্রণ পক্ষে’র সূচনা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আদিত্যনাথ বলেন, “জনসংখ্যা স্থিতিকরণ নিয়ে কথা বলতে গেলে প্রথমে আমাদের জাতি-ধর্ম-অঞ্চল-ভাষাগত ভেদাভেদের ঊর্ধ্বে উঠতে হবে। সমতা বজায় রেখে সচেতনতার প্রসার চালাতে হবে এবং এই ধরনের কর্মসূচিতে সকলকে সার্বিকভাবে অংশ নিতে হবে। সমাজের প্রতিটি স্তরের মধ্যে সমন্বয় রেখে এগোতে হবে। সার্বিকভাবে সহযোগিতা না হলে সাফল্য আসবে না”।

তাঁর সংযোজন, “এই নিয়ে আলোচনা করতে গেলে আমাদের মাথায় রাখতে হবে, জনসংখ্যা নিয়ন্ত্রণ তথা স্থিতিকরণ কর্মসূচি সফলভাবে চলতে দেওয়া উচিত। তবে অবশ্যই ভারসাম্য বজায় রেখে। জনসংখ্যা বৃদ্ধির হার নিয়ন্ত্রিত থাকাটা এক ধরনের সাফল্য তবে তা তখনই সম্ভব, যখন সমাজ রোগ-মুক্ত থাকবে”।

Related Articles

Back to top button