সব খবর সবার আগে।

অযোধ্যায় প্রস্তাবিত মসজিদের নামকরণ হবে স্বাধীনতা সংগ্রামীর নামে! হল ঘোষণা

গতবছর ভিত্তিপ্রস্তর স্থাপন হয় অযোধ্যা রাম মন্দিরের। শুরু হয় অর্থ সংগ্রহ। এবার সেই অযোধ্যাতেই তৈরি হবে পাঁচ একর জমির ওপর প্রস্তাবিত নতুন মসজিদ।

সোমবার উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের তরফে জানানো হয়েছে এই মসজিদের নামকরণ করা হবে কোন‌ও এক স্বাধীনতা সংগ্রামীর নামে।

ইতিমধ্যে সেই নাম বেছে নেওয়ায় হয়েছে বলে জানা গেছে। ওয়াকফ বোর্ডের তরফে জানানো হয়েছে, অযোধ্যার ধন্নিপুর গ্রামে তৈরি নতুন এই মসজিদটির নাম হবে মৌলবী আহমদুল্লা শাহ ফৈজাবাদীর নামে।১৮৫৭ সালে সিপাহী বিদ্রোহের স্বাধীনতা সংগ্রামীকে শ্রদ্ধা জানানোর জন্যই নতুন এই মসজিদের নামকরণ তাঁর নামেই রাখা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, উত্তরপ্রদেশ সুন্নি ওয়াকফ বোর্ডের তরফে আগেই জানানো হয়েছিল, নতুন এই মসজিদটি মুঘল সম্রাট বাবর বা অন্য কোনও মুঘল সম্রাটের নামে রাখা যাবে না।তখন থেকেই মসজিদের নাম কার নামে রাখা উচিত হবে সেই নিয়ে চলছিল জোর আলোচনা।বোর্ডের কাছে মসজিদের নামকরণ সুফি মসজিদ বা আমন মসজিদ করার প্রস্তাব এসেছিল। কিন্তু তখনই বোর্ডের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়, মসজিদের নামকরণ এমন একজনের নামে রাখতে হবে যাতে তা ইন্দো–ইসলামিক মতাদর্শের সঙ্গে খাপ খায়।

ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশনের মুখপাত্র আথার হুসেন জানান, বোর্ডের সদস্যদের থেকে প্রস্তাব এসেছিল।তাঁদের প্রস্তাব মতোই একজন স্বাধীনতা সংগ্রামীর নামে এই মসজিদের নাম রাখা হল। ওই ব্যক্তিত্বকে গঙ্গা, যমুনা এবং হিন্দু ও মুসলিম ঐক্যের প্রতীক হিসাবে দেখা হয়।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...