সব খবর সবার আগে।

তারকাদের হাত ধরে দেশে বন্ধ হোক চীনা পণ‍্যের প্রচার! ৫০০ পণ্য বয়কটের ডাক বণিক সংগঠনের!

সীমান্ত সংঘর্ষে উত্তাল হয়ে রয়েছে ভারত-চীন সম্পর্ক! নাথুলা সংঘর্ষের দীর্ঘ পঁয়তাল্লিশ বছর পর ফের চীনা আক্রমনে মৃত‍্যু হয়েছে ভারতীয় সেনার। লাদাখের গালোয়ান উপত্যকায় চীনা ফৌজের হামলায় অন্তত ২০ জন ভারতীয় জওয়ানের মৃত্যু হয়েছে। পাল্টা জবাবে ৪৩ জন চীনা সেনা আহত ও নিহত হয়েছে বলে সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় তৈরি হওয়া এই উত্তেজনার রেশ পড়তে পারে বাজারেও।

আর এবার ভারতে সমস্তরকম চীনা সামগ্রী নিষিদ্ধ করার ঘোষণা করল আরএসএস অনুমোদিত সংস্থা স্বদেশী জাগরণ মঞ্চ। দেশে চীনা পণ্য বয়কটের ডাক দিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে ইতিমধ্যেই চিঠিও পাঠিয়েছে তাঁরা। দেশের স্বার্থের কথা মাথায় রেখেই ভারত থেকে চীনা সামগ্রী হটাও অভিযানে নামছে মঞ্চ৷ পাশাপাশি, কেন্দ্রীয় সরকারের সমস্তরকম টেন্ডারে চীনের কোনও সংস্থার অংশগ্রহণ নিষিদ্ধ করার দাবিও জানিয়েছে এই সংগঠন।

স্বদেশী জাগরণ মঞ্চের সহ-আহ্বায়ক অশ্বিনী মহাজনের মতে, চীনা সামগ্রী বর্জন করার এটাই সেরা সময়। পাশাপাশি ক্রিকেটার, অভিনেতা-সহ সমস্ত ভারতীয় তারকাদের চীনের পণ্য প্রচার বন্ধ করার আর্জিও জানিয়েছেন মহাজন।

লাদাখ সীমান্তে ভারত-চীন বিবাদের জেরে ব্যবসায়িক সংগঠন –দ্য কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স-ও দেশে চীনা পণ্য বয়কটের ডাক দিয়েছে। ৫০০ চীনা পণ্যের একটি তালিকা তৈরি করেছে তারা। সংস্থার দাবি, চীন সুযোগ পেলেই নিজের রূপ দেখায়। এটা ভারতের জন্য একেবারেই ঠিক নয়৷

বর্তমান সময়ে চীন থেকে ভারতে প্রতি বছর ৫.২৫ লক্ষ কোটি টাকার পণ্য আমদানি করা হয়৷

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...
Share