দেশ

আর্থিক লেনদেনের ক্ষেত্রে বড়সড় ধাক্কা খেতে পারে দেশ, পরপর দু’দিন ব্যাঙ্ক ধর্মঘটের ডাক, ব্যাহত হওয়ার সম্ভবনা এটিএম পরিষেবাও

আর্থিক লেনদেনের ক্ষেত্রে বেশ বড় ধরণের ধাক্কা খেতে পারে গোটা দেশ। আগামী ১৬ ও ১৭ই ডিসেম্বর অর্থাৎ বৃহস্পতিবার ও শুক্রবার, পরপর দু’দিন ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে প্রায় সমস্ত ব্যাঙ্ক কর্মী সংগঠন। এর জেরে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-সহ নানান রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও বেসরকারি ব্যাঙ্কের পরিষেবা ব্যাহত হওয়ার সম্ভাবনা। যদিও আজ, বুধবার স্টেট ব্যাঙ্কের তরফে টুইট করে তাদের কর্মীদের কাজে যোগদান করার আবেদন জানানো হয়েছে।

এর আগেও ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নের ডাকা ধর্মঘটের জেরে ব্যাঙ্ক পরিষেবা সম্পূর্ণ বন্ধ ছিল। এই অভিজ্ঞতা থেকেই মনে করা হচ্ছে যে আগামী দু’দিন আর্থিক লেনদেনের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। তবে এই সপ্তাহের শনিবার তৃতীয় সপ্তাহের হওয়ায় ব্যাঙ্ক খোলা থাকবে।

ব্যাঙ্কের বেসরকারিকরণ রোখার জন্য দীর্ঘদিন ধরেই আন্দোলন চালাচ্ছেন ব্যাঙ্ক কর্মীরা। তারা আগেই জানিয়েছিলেন যে ব্যাঙ্কের বেসরকারিকরণ আটকানোর জন্য কেন্দ্রের বিরুদ্ধে তারা বড়সড় আন্দোলন গড়ে তুলবেন। এই দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘটে সামিল হচ্ছে নয়টি ইউনিয়ন।

এই নয়টি ইউনিয়ন হল অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন, অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন, ন্যাশনাল কনফেডারেশন অব ব্যাঙ্ক এমপ্লয়িজ, ব্যাঙ্ক এমপ্লয়িজ কনফেডারেশন অব ইন্ডিয়া, অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স অ্যাসোসিয়েশন ইন্ডিয়ান ন্যাশনাল ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন, ন্যাশনাল অর্গানাইজেশন অব ব্যাঙ্ক ওয়ার্কার্স, ইন্ডিয়ান ন্যাশনাল ব্যাঙ্ক অফিসার্স কংগ্রেস,  এবং ন্যাশনাল অর্গানাইজেশন অব ব্যাঙ্ক অফিসার্স।

তবে আজ, বুধবার স্টেট ব্যাঙ্কের তরফে ব্যাঙ্কের কর্মীদের অনুরোধ করা হয়েছে যাতে তারা ধর্মঘটের দিন সমস্ত শাখা ও অফিসে কাজ চালিয়ে যান। তবে ধর্মঘটের প্রভাব পড়বে বলেই আশঙ্কা। ধর্মঘটের প্রথমদিন এটিএমগুলিতে টাকার জোগান থাকলেও, দ্বিতীয় দিনে এটিএমগুলিতেও টাকার সমস্যা দেখা দিতে পারে বলেই মনে করা হচ্ছে।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (এআইবিইএ)-এর সাধারণ সম্পাদক সি এইচ ভেঙ্কটাচলম সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “গত ২৫ বছর ধরে, ইউএফবিইউ-এর ব্যানারে আমরা ব্যাঙ্কিং সংস্কারের নীতিগুলির বিরোধিতা করে আসছি যা সরকারি ক্ষেত্রের ব্যাঙ্কগুলিকে দুর্বল করার লক্ষ্যে তৈরি করা। কোনও মূল্যেই ধর্মঘট থেকে পিছু হঠা হবে না”।

Related Articles

Back to top button