India

প্রতিরক্ষা খাতে বরাদ্দ হল ৮৭২২ কোটি টাকা, আসছে আরও নয়া প্রযুক্তির যুদ্ধবিমান

বিজ্ঞাপন

ভারতীয় সশস্ত্র সেনাবাহিনীর জন্য ফের মিলছে সুখবর!ডিফেন্স অ্যাকিউজেশন কাউন্সিল থেকে মঙ্গলবার ৮৭২২.৩৮ কোটি টাকা বরাদ্দ করা হলো নতুন অস্ত্রশস্ত্র কেনার জন্য। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এর উপস্থিতিতে একটি বৈঠকে আজকের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে কিছু অস্ত্রশস্ত্র ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের অধীনে ভারতেই বানানো হবে।

বিজ্ঞাপন

প্রতিরক্ষা মন্ত্রীকে জানানো হয়েছে যে এই বরাদ্দের মধ্যে থেকে হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড (হ্যাল) এর তৈরি ১০৬টি বেসিক ট্রেনার এয়ারক্রাফটসও আনা হবে। এই এয়ারক্রাফটগুলি ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেওয়া হবে। এর আগে এরকম বিমান হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড বানিয়েছে যেগুলি এখন সার্টিফিকেশন পদ্ধতির অধীনে রয়েছে। এখন আরও ১০৬টি এই প্রকারের বিমানের অর্ডার দেওয়া হয়েছে এই হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড থেকে। প্রথম ধাপে ৭০ টি এবং তার পরের ধাপে ৩৬টি বেসিক ট্রেনার এয়ারক্রাফট ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেবে হ্যাল।

বিজ্ঞাপন

এছাড়াও ভারতীয় সংস্থা BHEL-কে সুপার র‍্যাপিড গান মাউন্ট বানানোর নির্দেশ দেওয়া হয়েছে DAC থেকে। এইগুলি যাবে ভারতীয় নেভির কাছে। এছাড়াও ভারতীয় স্থল সেনার জন্য ১২৫ মিমি APFSDS (Armour Piercing Fin Stabilized Discarding Sabot) ammunition বরাদ্দ করা হয়েছে। এছাড়াও এই কাউন্সিল একে ২০৩ এবং যন্ত্রচালিত Aerial Vehicle এও ভারতীয় সেনায় অন্তর্ভুক্ত করার অনুমতি দিয়েছে।

বিজ্ঞাপন

সম্প্রতি রাজনাথ সিং ঘোষণা করেছিলেন যে ১০১ ধরনের মিলিটারি অস্ত্র ভারতে আনা ব্যান করা হচ্ছে কারণ এবার থেকে ভারত মেক ইন ইন্ডিয়া প্রকল্পে বেশি জোর দেবে। এই তালিকায় আরও দীর্ঘায়িত হবে বলেই তিনি জানিয়েছিলেন। তার কিছুক্ষণ পরেই নতুন অস্ত্রের ঘোষণা যা তৈরি করবে ভারতীয় সংস্থাই, ভারতীয় সেনার মনোবল অবশ্যই বাড়িয়ে তুলবে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading