সব খবর সবার আগে।

ফের বিতর্কের শীর্ষে চীন! ভারতে মারাত্মক সাইবার হানা করতে পারে লালফৌজের দেশ, সতর্কতা জারি বিপিন রাওয়াতের

যে কোনও সময় ভারতে হতে পারে সাইবার হানা। আর এই কাজ করার সম্ভাবনা চীনের। এমনই সতর্কবার্তা দিলেন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। প্রযুক্তিগত দিক থেকে সামান্য হলেও ভারতের থেকে এগিয়ে রয়েছে চীন। এর জেরে ভারতের সাইবার নিরাপত্তার বিষয়টি খুবই চিন্তাজনক বলে মনে করছেন তিনি।

তবে এই ধরণের সাইবার হানার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা হচ্ছে বলে জানান বিপিন রাওয়াত। তাঁর মতে, চীনের এই হুমকিতে ভয় পেলে চলবে না। বরং আরও বেশি আক্রমণাত্মক মনোভাব নিয়ে সকলকে এর মোকাবিলা করতে হবে। বিবেকানন্দ আন্তর্জাতিক ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এমনটাই জানান তিনি।

আরও পড়ুন- মেয়ের কান্নাভরা আর্তিই কাজ দিল, মাওবাদীদের কবল থেকে মুক্ত কোবরা জওয়ান কমান্ডো

বিপিন রাওয়াতের কথায়, “সাইবার খাতে বিপুল পরিমাণ বিনিয়োগ করেছে চীন। ফলে স্বাভাবিকভাবেই তারা আমাদের থেকে এগিয়ে। কিন্তু যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য আমরাও প্রস্তুতি নিচ্ছি”।

এছাড়াও, যে কোনওরকম সাইবার হানার ক্ষেত্রে যাতে খুব শীঘ্র পরিস্থিতি স্বাভাবিক করে তোলা যায়, এর জন্যও প্রস্তুত রয়েছে ভারত। রাওয়াত বলেন, “চীনকে আটকাতে ফায়ারওয়াল তৈরী করেছে ভারত। কিন্তু চীন যে এই ফায়ারওয়ালের তোয়াক্কা না করেই সাইবার হানা করতে পারে, সে বিষয়ে আমি নিশ্চিত। এ বিষয়টি নিয়ে আমরা পর্যালোচনা করছি”।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...