দেশ

গোয়া পঞ্চায়েত নির্বাচনে বড় জয় পেল বিজেপি, গেরুয়া ঝড়ে উড়ে গেল কংগ্রেস-তৃণমূল, সে রাজ্যে নিশ্চিহ্ন হওয়ার পথে ঘাসফুল শিবির

গোয়ার পঞ্চায়েত নির্বাচনে বড় জয় পেল বিজেপি। রাজ্যের বেশিরভাগ আসনেই জিতেছে গেরুয়া শিবির। গেরুয়া ঝড়ে কার্যত নিশ্চিহ্ন হওয়ার পথে তৃণমূল ও কংগ্রেস। তবে এই প্রথম গোয়ায় একটু অন্তত ভোট পেয়েছে তৃণমূল।

গোয়ার পঞ্চায়েত নির্বাচন এমনিতে কোনও দলের ব্যানারে হয় না। রাজনৈতিক দলগুলির বাছাই করা প্রার্থীরা প্রতীক ছাড়াই লড়েন নির্বাচনে। স্থানীয় তৃণমূল নেতাদের দাবী, দক্ষিণ গোয়া জেলার নেত্রাবলী থেকে জয়ী হওয়া রাখি নায়েক তৃণমূলের সদস্য।

এই জয় গোয়া তৃণমূলের জন্য বড় সাফল্য কারণ কয়েক মাস আগেই গোয়ার বিধানসভা নির্বাচনে খাতা খুলতে পারেনি তৃণমূল। মাত্র ৬ শতাংশ ভোট পেয়েছিল ঘাসফুল শিবির। তৃণমূলের দাবী, ভোটে ব্যর্থ হওয়ার পরও যে তৃণমূল গোয়ার মানুষের জন্য কাজ করেছে রাখি নায়েকের জয় এটাই প্রমাণ করে।

তবে গোয়ায় সার্বিকভাবে বিরাট সাফল্য পেয়েছে বিজেপি। মোট ১৮৬টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১৪০টি আসন পেয়েছে পদ্ম শিবির। গত ১০ই অগস্ট রাজ্যের উত্তর গোয়া জেলার ৯৭টি ও দক্ষিণ গোয়া জেলার ৮৯টি গ্রাম পঞ্চায়েতের মোট ১,৪৬৪টি আসনে ভোট হয়। এর অধিকাংশ আসনেই বিজেপি জিতেছে। চ্যালেঞ্জ জানানো তো দূরের কথা বিজেপির ধারেকাছেও নেই কংগ্রেস। মাত্র কয়েকটি পঞ্চায়েত দখল করেছে কংগ্রেস।

গোয়ার বিধানসভা নির্বাচনেও ভালো ফল করেছিল বিজেপি। ৪০টি আসনের মধ্যে ২০টি আসনেই জয় পেয়েছিল গেরুয়া শিবির। এরপর থেকেই সে রাজ্যে বিরোধীরা কোণঠাসা। গোয়ায় কংগ্রেসের অবস্থান টলমলে। বিধানসভা নির্বাচনে খাতা না খুললেও, পঞ্চায়েত নির্বাচনে কিছুটা আসন পেল তৃণমূল।  

Related Articles

Back to top button