সব খবর সবার আগে।

ফের জম্মু কাশ্মীরকে নিয়ে বড় সিদ্ধান্ত মোদী ক্যাবিনেটের! ৩ স্তরীয় পঞ্চায়েতি রাজ ব্যবস্থা জারির উদ্যোগ

৩৭০ ধারা বাতিলের পর আবার‌ও জম্মু-কাশ্মীরকে নিয়ে বড় পদক্ষেপ নিতে চলেছে মোদী ক্যাবিনেট (modi cabinet)। অন্যান্য রাজ্যের মত জম্মু-কাশ্মীরের (Jammu Kashmir) এবার থেকে ৩ স্তরীয় পঞ্চায়েতি রাজ (panchayati Raj) ব্যবস্থা জারি করা হবে। গ্রাম, ব্লক এবং জেলা স্তরে ভাগ করা হবে বলে জানানো হয়েছে।

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করার আগে এই ধরণের ৩ স্তরীয় পঞ্চায়েতি রাজ ব্যবস্থা ছিল না। সেখানকার নাগরিকরা দাবি করছিলেন, বাকি রাজ্যগুলোর মত সেখানেও ৩ স্তরীয় পঞ্চায়েতি রাজ ব্যবস্থা গড়ে উঠুক। সেই কারণেই কেন্দ্রীয় ক্যাবিনেটের পক্ষ থেকে জম্মু কাশ্মীরি পঞ্চায়েতি রাজ অ্যাক্ট ১৯৮৯ -এর পরিবর্তনকে সম্মতি দিয়ে ৩ স্তরীয় পঞ্চায়েতি রাজ ব্যবস্থা জারি করার ঘোষণা করা হয়েছে।

তবে মোদী ক্যাবিনেটের বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভারেকর সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, খুব শীঘ্রই জম্মু কাশ্মীরে এই ৩ স্তরীয় পঞ্চায়েতি রাজ ব্যবস্থা জারি হতে চলেছে। এবার থেকে স্বর্গরাজ্যের নাগরিকরাও তাদের ইচ্ছে মত প্রতিনিধি নির্বাচন করতে পারবেন।

সরকারের সূত্রের খবর, এই পদক্ষেপের মাধ্যমে জম্মু কাশ্মীরে লোকতন্ত্র(democracy) মজবুত হবে। ধীরে ধীরে সমস্ত কেন্দ্রীয় আইন এখানে লাগু হতে চলেছে। এখানকার নাগিরকরাও এই সিদ্ধান্তে সহমত পোষণ করেছেন বলেই জানা যাচ্ছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...