দেশ

বিশেষ ঘোষণা মোদী সরকারের, ৮০ কোটি নাগরিক দু’মাসের জন্য বিনা পয়সায় পাবে ৫ কেজি খাদ্যশস্য

প্রায় ৮০ কোটি নাগরিককে বিনা খরচায় ৫ কেজি দরে খাদ্যশস্য দেওয়ার কথা ঘোষণা করা হল কেন্দ্র সরকারের তরফে। আজ, শুক্রবার এমনটাই ঘোষণা করা হল কেন্দ্রীয় সরকার। জাতীয় সুরক্ষা আইনের আওতায় আগামী মে ও জুন মাসে গরীবদের বিনামূল্যে ৫ কেজি দরে খাদ্যশস্য দেওয়া হবে বলে জানা গিয়েছে।

জাতীয় সুরক্ষা আইনের অধীনে থাকা প্রত্যেক নাগরিক আগামী দু’মাসের জন্য মাথা পিছু ৫ কেজি খাদ্যশস্য পাবেন। এই শস্যের মধ্যে রয়েছে ৫ কেজি চাল ও গম। এছাড়াও মিলবে অন্যান্য শস্য। জানা গিয়েছে, মোটা ধরণের শস্য ৩, ২, ১ টাকা প্রতি কেজি দরে পাবেন উপভোক্তারা।

আরও পড়ুন- করোনা মোকাবিলায় ভারতের পাশে দাঁড়াল ফ্রান্স, সাহায্যের বার্তা দিলেন রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাক্রো

সরকার জানিয়েছে, গত বছরের প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার মতোই এই খাদ্যশস্য সরবরাহ করা হবে। প্রসঙ্গত, গত বছর লকডাউনের মধ্যে খাদ্যশষ্যের ব্যবস্থা করেছিল কেন্দ্র সরকার। এবার ফের করোনা মাথাচাড়া দেওয়া ওঠায় চালু হল এই প্রকল্প। এর জন্য মোট ২৬ হাজার কোটি টাকা খরচ হবে কেন্দ্রের।

করোনার এই ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যে কেরল, রাজস্থান ও উত্তরাখণ্ড, এই তিন রাজ্যের সরকার সম্প্রতি কেন্দ্রের কাছে এই প্রকল্পটি পুনরায় চালু করার জন্য আবেদন জানিয়েছিল। তাঁরা আবেদন করেছিল, এই যোজনার অন্তর্গত ৮১ কোটি গরীবদের বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হোক।

প্রাক্তন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী তথা এসসিপি প্রধান শরদ পওয়ারের নেতৃত্বে চারজন সাংসদ আবেদন জানান যাতে গত বছরের ন্যায় এবছরও এই প্রকল্প ফের চালু করা হয়।

আরও পড়ুন- অক্সিজেনের ঘাটতি একাধিক রাজ্যে, দিল্লির হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার পাঠানোর উদ্যোগ নিলেন সুস্মিতা

প্রসঙ্গত, গত বছর করোনা সংক্রমণের প্রথম ঢেউয়ের সময় এপ্রিল থেকে নভেম্বর টানা ৭ মাস কেন্দ্র এই যোজনার অন্তর্গত উপভোক্তাদের জন প্রতি ৫ কেজি করে চাল ও পরিবার প্রতি ১ কেজি করে শাক দিয়েছিল। এতে উপকৃত হয়েছিলেন দেশের বৃহত্তর সংখ্যার গরীব পরিবার।

Related Articles

Back to top button