দেশ

NEP 2020: শিক্ষকতা পেশাকে জনপ্রিয় করতে চার বছরের বিএড কোর্স চালু করছে কেন্দ্র, পড়া শেষে মিলবে চাকরি

ছোট থেকেই আমাদের শুনতে হয়, বড় হয়ে হয় ডাক্তার হতে হবে নয় ইঞ্জিনিয়ার। তবুও বর্তমানে ভিন্নধারার পেশাকে আপন করে নিচ্ছে নবীন প্রজন্ম। এবার শিক্ষকতাকে (Teaching Profession) এই নবীন প্রজন্মের মধ্যে জনপ্রিয় করে তুলতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিএড প্রশিক্ষণ (B.Ed Course) এবং তারপরেই চাকরি সুনিশ্চিত করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

নতুন জাতীয় শিক্ষানীতির (NEP 2020) অন্তর্গত এই প্রকল্প সম্পর্কে কিছু দিনের মধ্যেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক (Education Ministry) থেকে বিশদে জানানো হবে। যোগ্য পড়ুয়ারা যাতে শিক্ষকতায় আকৃষ্ট হয় তার জন্য একটি চার বছরের উপযুক্ত বিএড কোর্স (B.Ed Course) চালু করাই লক্ষ্য কেন্দ্রীয় সরকারের।

জানা গিয়েছে, এই কোর্সের পড়ুয়াদের মেধার ভিত্তিতে বৃত্তি দেওয়া হবে এবং সেইসঙ্গে শিক্ষকতায় নিয়োগ করা হবে। দেশের প্রতিটি অঞ্চলে এই বিএড কোর্স (B.Ed Course) পড়া যাবে কিন্তু কেন্দ্রীয় সরকারের আসল লক্ষ্য গ্রামীণ অঞ্চলের শিক্ষার্থীরা। গ্রামাঞ্চলে এখনো পর্যন্ত শিক্ষকের বেশ অভাব রয়েছে। এই অভাব দূরীকরণের জন্যই মূলত এই প্রকল্পের অবতারণা করছে কেন্দ্রীয় সরকার।

চার বছরের এই বিএড কোর্স (B.Ed Course) সম্পন্ন করার পর মেধাবী শিক্ষার্থীদের স্থানীয় স্তরের শিক্ষকতা করার সুযোগ দেওয়া হবে। এমনকি আগামীদিনের পড়ুয়াদের সামনে এই শিক্ষকদের রোল মডেল হিসাবেও উপস্থাপন করা হতে পারে। ওয়াকিবহাল মহলের ধারণা, শিক্ষা মন্ত্রকের এই পদক্ষেপে গ্রামীণ অঞ্চলের সহকারী বিদ্যালয়গুলিতে শিক্ষকের অভাব দূর হতে চলেছে।

এছাড়াও অনেক সময় শিক্ষক এর বাসস্থান থেকে বিদ্যালয় দূরত্ব অনেকটা হওয়ায় সমস্যার সম্মুখীন হতে হয় শিক্ষকদের। সেই সমস্যাও এবার দূর হতে চলেছে। প্রয়োজনে স্কুল চত্বরের পাশে শিক্ষকদের থাকার ব্যবস্থা করা হবে কেন্দ্রের তরফ থেকে।

বর্তমান যুগ ইন্টারনেটের যুগ। তাই অনলাইন পঠন-পাঠনের ওপর জোর দেওয়া হবে এবং শিক্ষকদের প্রয়োজনীয় ইন্টারনেট প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়াও শিক্ষকদের নিয়োগ করার সময় তাদের পড়ানোর ক্ষমতা যাচাই করে নেওয়া হবে এবং শিক্ষকদের স্থানীয় ভাষায় দক্ষ হতে হবে।

Related Articles

Back to top button