India

নতুন পদক্ষেপ মোদী সরকারের, এবার গ্রামের সঙ্গে শহরেও মিলবে ১০০ দিনের কাজ!

বিজ্ঞাপন

কর্মসংস্থানের নতুন সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এবার এনরেগা (NREGA) পরিকল্পনায় দেশের ছোট ছোট শহরগুলিতেও ১০০ দিনের কাজ প্রকল্প শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে এই প্রকল্পে ৩৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বর্তমানে করোনা (Corona Virus) পরিস্থিতিতে দেশজুড়ে চলা ৫ মাসের লকডাউনে অর্থনৈতিক অবস্থা বেশ টলমলে। কাজ হারিয়েছেন বহু মানুষ। শহর থেকে গ্রাম, সর্বত্র একই অবস্থা। তাই এবার এনরেগা প্রকল্পে গ্রামের পাশাপাশি শহরের মানুষদেরও অন্তর্ভুক্তি করতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government)।

বিজ্ঞাপন

আবাসন ও নগর উন্নয়ন মন্ত্রকের একজন যুগ্ম সম্পাদক সঞ্জয় কুমার জানিয়েছেন, করোনা প্রকোপ আসার আগে থেকেই এই নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছিলেন নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এই অতিমারি এসে প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করেছে মাত্র। ইতিমধ্যেই বর্তমান বছরে মোদী সরকার হাজার কোটি টাকা বরাদ্দ করেছে গ্রামীণ চাকরির জন্য যেখানে ১০০ দিনের প্রকল্পে প্রতিদিন অন্তত ২০২ টাকা করে পাবেন কর্মীরা। এই প্রকল্পেরই এবার শহরায়ণ (Urbanisation) হচ্ছে।

বিজ্ঞাপন

প্রথমে ছোট শহর দিয়ে এই প্রকল্প শুরু হবে কারণ নগর গুলিতে এই প্রকল্প শুরু করার জন্য বিশেষজ্ঞদের দরকার। এই মুহূর্তে ছোট শহর দিয়েই এনরেগা প্রকল্পের সূচনা হচ্ছে। গ্রামীণ একশো দিনের প্রকল্প স্থানীয় কাজ করানো হতো কর্মীদের দিয়ে যেমন রাস্তা বানানো, কুয়ো খনন বা বৃক্ষরোপণ। এই প্রকল্পটি এখন প্রায় ২৭০০ লক্ষ মানুষকে ভরসা দেয়।

বিজ্ঞাপন

লন্ডন স্কুল অফ ইকোনমিক্স এর একটি সমীক্ষা বলছে, করোনাভাইরাস ভারতে শহরাঞ্চলে একটি নতুন নিম্নবিত্ত কর্মীদের শ্রেণী তৈরি করেছে যারা দারিদ্র্যের সম্মুখীন হতে বাধ্য হচ্ছে।১২১০ লক্ষ মানুষ এপ্রিল মাসে কাজ হারিয়েছেন। বেকারত্বের হার ২৩% ছুঁয়েছে। তাই মানুষকে কর্মসংস্থান দেওয়ার মরিয়া চেষ্টা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। এর জন্য নতুন পদক্ষেপ হলো এনরেগা প্রকল্পের শহরায়ণ, যা শহরবাসীকে কিছুটা হলেও আর্থিক দিক থেকে সহায়তা করবে বলে মত সকলের।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading