সব খবর সবার আগে।

মোদী সরকারের উদ্যোগ! করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ৫০ হাজার টাকা, রাজ্যগুলিকে সাহায্য কেন্দ্রের

করোনায় যে সমস্ত ব্যক্তির মৃত্যু হয়েছে তাঁর পরিবারকে এবার ক্ষতিপূরণ দেবে রাজ্যগুলি। এই বিষয়ে রাজ্যগুলিকে সাহায্যের হাত কেন্দ্রের। আজ, বুধবার সুপ্রিম কোর্টে কেন্দ্রের তরফে এমনটাই জানানো হয়েছে।

রাজ্যগুলি করোনায় মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেবে, এমনটাই জানানো হয়েছে। কীভাবে এই টাকা মিলবে, কীভাবে টাকার জন্য আবেদন করা যাবে, সেই সংক্রান্ত সমস্ত বিস্তারিত জানিয়ে আদালতে হলফনামা জমা দিয়েছে কেন্দ্র।

এই হলফনামায় বলা হয়েছে, ২০২০-র জানুয়ারি মাস থেকে এখনও পর্যন্ত দেশে করোনায় ৪.৪৫ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। মৃতদের পরিবারকে রাজ্যগুলির বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে ক্ষতিপূরণের টাকা দেওয়া হবে। এই টাকা দেওয়া হবে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের বিপর্যয় মোকাবিলা তহবিলের মাধ্যমে। তবে স্বাস্থ্যমন্ত্রকের গাইডলাইন মেনে মৃত্যুর সার্টিফিকেটে অবশ্য়ই কারণ হিসেবে করোনার উল্লেখ থাকতেই হবে, এমনটাও জানানো হয়েছে।

এই ক্ষতিপূরণের আবেদনের জন্য ফর্ম প্রকাশ করবে সংশ্লিষ্ট রাজ্য সরকার। সেই ফর্ম পূরণ করে, ফর্মের সঙ্গে মৃত্যুর সার্টিফিকেট ও প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে মৃতের পরিবারকে।

আরও পড়ুন- ‘বিপর্যয় মোকাবিলা ব্যবস্থা তো নিজেই একটা বিপর্যয়’, খড়দহে জলমগ্ন আবাসনে তিনজনের মৃত্যুতে রাজ্যকে তোপ শুভেন্দুর

সমস্ত নথি খতিয়ে দেখবে জেলা বিপর্যয় মোকাবিলা প্রশাসন। এরপর সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হবে। এই হলফনামায় বলা হয়েছে নথি জমা দেওয়ার ৩০ দিনের মধ্যে পরিবারকে ক্ষতিপূরণের টাকা দেওয়া হবে। আধার লিঙ্ক রয়েছে এমন মাধ্যমেই এই ক্ষতিপূরণের টাকা লেনদেন হবে বলে জানা গিয়েছে।

এই গোটা প্রক্রিয়ায় পরিবারের তরফে কোনও অভিযোগ থাকলে তা খতিয়ে দেখার জন্য কমিটিও নিযুক্ত করা হয়েছে বলে জানা গিয়েছে। জেলাস্তরীয় ঐ কমিটিতে থাকবে সংশ্লিষ্ট জেলার অ্যাডিশনাল ডিস্ট্রিক্ট কালেক্টর, অ্যাডিশনাল সিএমওএইচ, সিএমওএইচ, বিশেষজ্ঞ এবং ঐ জেলায় যদি কোনও মেডিকেল কলেজ থাকে তবে সংশ্লিষ্ট কলেজের মেডিসিন বিভাগের প্রধান।

পরিবারের জমা দেওয়া নথিও খতিয়ে দেখার জন্য একটি আলাদা কমিটি থাকবে বলে জানানো হয়েছে। এই কমিটির সিদ্ধান্তই শেষ কথা হিসেবে গণ্য করা হবে, এমনটাই স্পষ্ট জানানো হয়েছে হলফনামায়।

You might also like
Comments
Loading...