সব খবর সবার আগে।

চরিত্র বদলাচ্ছে চীন! ভারতের সঙ্গে অশান্তি নয়। শান্তির পক্ষেই বার্তা শি জিনপিংয়ের দূতের!

গলা নামাচ্ছে চীন। ভারতের সঙ্গে সম্পর্ক সহজ‌ই রাখতে চায় চীন এমন বার্তাই মিলল প্রতিবেশী দেশ থেকে। শুক্রবার ভারতে নিযুক্ত চীনের দূত সান উইডং জানিয়েছেন, চীন ভারতকে নিজেদের শত্রু মনে করেনা। আমরা পার্টনার। দুই দেশের উচিত লাদাখ নিয়ে শান্তিপূর্ণ সমাধান খোঁজা। প্রসঙ্গত উল্লেখ্য গতকালই গালওয়ান উপত্যকা, হট স্প্রিং থেকে সেনা সরিয়ে নিয়েছে চীন। ভারতের কাছে মাথা নুইয়ে শেষে শান্তিপূর্ণ সমাধানে পথ খোঁজার বার্তা দিয়েছে বেজিং। চীনের দূতের কণ্ঠে এমনই সুর শোনা গিয়েছে। তিনি বলেছেন, চীন ভারতের শত্রু নয়। পার্টনার। দুই দেশের উচিত শান্তিপূর্ণ সমাধানের পথ খোঁজা।

গতকালই তিন দফায় লাদাখ সীমান্ত থেকে সেনা সরিয়েছে চীন। গালওয়ান উপত্যকা, হট স্প্রিং এবং ফিঙ্গার এলাকা থেকে সেনা সরিয়েছে বেজিং। এমনকী তাঁবু এবং অস্ত্রও সরিয়ে নিয়ে গিয়েছে চীন। ভারতের পক্ষ থেকে পুরনো অবস্থানে ফিরে এসেছে সেনা।

লাদাখ সীমান্ত থেকে সেনা সরানো নিয়ে তৃতীয় পর্যায়ে বৈঠকে বসবে ভারত এবং চীন। তার আগে পড়শি দেশের দূতের এই বার্তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। যদিও আগেই চীনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। তাই আলোচনার ক্ষেত্র‌ও যে অনেকটা প্রস্তুত তা বলাই চলে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Leave a Comment