India

দুঃসংবাদ! ১২ হাজার টাকার কম দামের চীনা মোবাইল নিষিদ্ধ হতে চলেছে ভারতে, কোন কোন ব্র্যান্ডের উপর পড়বে কোপ, জেনে নিন

বিজ্ঞাপন

ভারতীয় মোবাইল মার্কেটের জন্য এক বড় দুঃসংবাদ। এবার ১২,০০০ টাকার কম দামের সমস্ত চীনা মোবাইল নিষিদ্ধ হতে চলেছে ভারতে। এর জেরে কোপ পড়তে পারে Xiaomi, Redmi, RealMe, Vivo, Oppo, Poco, Infinix, Tecno-এর মতো নানান মোবাইলের ব্র্যান্ডগুলির উপর।

বিজ্ঞাপন

১২,০০০ টাকার কম দামের সমস্ত চীনা মোবাইল ফোনগুলি ভারতে নিষিদ্ধ হতে পারে। ভারত সরকার খুব শীঘ্রই এই বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করতে পারে। ব্লুমবার্গের একটি রিপোর্টে অনুযায়ী, ১৫০ ডলারের কম দামের চীনা স্মার্টফোনগুলি ভারতে নিষিদ্ধ করা হতে পারে। এই রিপোর্ট অনুযায়ী, সরকারের লক্ষ্য এই সিদ্ধান্তের মাধ্যমে লাভা এবং মাইক্রোম্যাক্সের মতো দেশীয় সংস্থাগুলিকে এগিয়ে নিয়ে যাওয়া।

বিজ্ঞাপন

তবে বলে রাখা ভালো, কোনও সরকার বা সূত্রের কথা এই রিপোর্ট বলা হয়নি। এই কারণে এমন পরিস্থিতিতে ভারত সরকারের সিদ্ধান্ত থিক্কী হবে, তা এখনই বলা যাচ্ছে না। সরকার এই বিষয়ে কোনও নতুন আইন আনবে কী না, বা কয়েকটি বিশেষ কোম্পানির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা জারি হবে কী না, তা এখনই নিশ্চিত করে জানানো হয়নি।

বিজ্ঞাপন

তবে ভারতীয় মোবাইলের বাজারে চীনা মোবাইলের যে আধিপত্য রয়েছে, তা অস্বীকার করা যায় না। এই মোবাইল কোম্পানিগুলির মধ্যে রয়েছে Xiaomi, Redmi, RealMe, Vivo, Oppo, Poco, Infinix, Tecno। ভারতীয়রা একটি কম বাজেটের মোবাইলের জন্য এই সমস্ত কোম্পানির উপরেই নির্ভর করে থাকে। ফলে ১২,০০০ টাকার কম দামের চীনা মোবাইল যদি ভারত সরকার নিষিদ্ধ করে, তাহলে তা এই মোবাইল কোম্পানিগুলির জন্য এক বড় ধাক্কা তো বটেই।

বিজ্ঞাপন

তবে রিপোর্টে এও বলা হয়েছে যে ১২,০০০ টাকার কম দামের চীনা ফোন নিষিদ্ধ করে ভারত সরকার দেশীয় ফোনের কোম্পানিগুলিকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নিচ্ছে। এর জেরে লাভবান হবে লাভা বা মাইক্রোম্যাক্সের মতো ভারতীয় মোবাইল কোম্পানিগুলি। এমনও হতে পারে যে এর জেরে -এর মতো কোম্পানিগুলি কম বাজেটের মধ্যে ভালো মোবাইল ভারতে আনতে পারে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading