দেশ

দেশজুড়ে দশম শ্রেণির সমস্ত বোর্ড পরীক্ষা বাতিল, ঘোষণা করল কেন্দ্র

দেশজুড়ে বাতিল হল দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা। মঙ্গলবার এই ঘোষণা করল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। শুধুমাত্র উত্তর পূর্ব দিল্লি ছাড়া দেশজুড়ে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা আর নেওয়া হবে না।

করোনার জেরে সবার আগে বন্ধ করে দেওয়া হয় দেশের যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান। স্থগিত হয় বোর্ড পরীক্ষা। কী হবে এই ছাত্র ছাত্রীদের ভবিষ্যত, এই নিয়ে চিন্তিত ছিলেন অভিভাবকরা। এবার সমস্ত জল্পনায় জল ঢেলে সারা দেশে দশম শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল ঘোষণা করল কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। এ দিন টুইটারে এই তথ্য জানিয়েছেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

বাতিলের তালিকা থেকে বাদ রাখা হয়েছে উত্তর পূর্ব দিল্লি এলাকার পরীক্ষার্থীদের। তবে প্রতিটি বিষয়ের পরীক্ষার আগে প্রস্তুতির জন্য ১০ দিন পর্যাপ্ত সময় ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রী। কেন উত্তর পূর্ব দিল্লির পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে আর বাকি দেশের পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে না, সেই নিয়ে ইতিমধ্যেই জলঘোলা শুরু হয়েছে। যদিও কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক এই বিষয়ে কোনো মন্তব্য করেনি।

এই ঘোষণার পরে এই ছাত্র-ছাত্রীদের একাদশ শ্রেণীতে ভর্তির জন্য কী পদক্ষেপ নেওয়া হবে তাও জানানো হয়নি মন্ত্রকের তরফে। ফলে জট কাটার থেকে জট আরও বাড়ল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Related Articles

Back to top button