সব খবর সবার আগে।

টাকা হোক বা মদ, সবকিছু দিয়ে কৃষি আন্দোলনকে জারি রাখতে হবে, নিজেদের স্বার্থ চরিতার্থ করতে বিতর্কিত মন্তব্য কংগ্রেস নেত্রীর

কৃষক আন্দোলন গোটা দেশে রীতিমতো সাড়া ফেলে দিয়েছে। এই নিয়ে নানারকমের মন্তব্য হামেশাই চলছে। হরিয়ানার জাঠ সম্প্রদায়ের নেতা হাওয়া সিং সাংওয়ান একদিকে যেমন দাবী করেছেন যে কেন্দ্র এই কৃষি আইন প্রত্যাহার না করলে তিনি শিখ ধর্ম গ্রহণ করবেন, অন্যদিকে তেমনি হরিয়ানার নানান নেতারা একের পর এক বিতর্কিত মন্তব্য করে খবরের শিরোনামে উঠে এসেছেন।

হরিয়ানার কৃষি মন্ত্রীর পর এবার কৃষক আন্দোলন নিয়ে মন্তব্য করে বিতর্কে জড়ালেন কংগ্রেস নেত্রী বিদ্যা দেবী। কংগ্রেসের জেলা কার্যকারিণী বৈঠকে তিনি বলেন যে কংগ্রেস যবে থেকে হেরেছে, তবে থেকে কংগ্রেসের অস্তিত্ব শেষ হয়ে গিয়েছে। তবে এই কৃষক আন্দোলনের ফলে কংগ্রেস আবার উজ্জীবিত হয়ে উঠেছে। তাই তাঁর দাবী, যে কোনও প্রকারে এই আন্দোলন চালিয়ে যেতে হবে। এমনকি, তিনি এও বলেন যে দরকার হলে কৃষকদের আন্দোলন চালিয়ে যেতে যত ইচ্ছা টাকা ও মদ দেওয়া হোক, কিন্তু এই আন্দোলন বন্ধ করলে চলবে না। বলে রাখি, বিদ্যা দেবী হরিয়ানার জিন্দের নরবানা আসন থেকে কংগ্রেসের হয়ে নির্বাচনে লড়েছিলেন।

তবে শুধু বিদ্যা দেবী নন, এর আগেও হরিয়ানার নেতা কৃষকদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। গত শনিবার দুপুরে একটি সাংবাদিক সম্মেলনে হরিয়ানার কৃষি মন্ত্রী জেপি দালালকে প্রশ্ন করা হয় যে কোনও দুর্ঘটনায় যদি ১০ জনের মৃত্যু হয়, তাহলে প্রধানমন্ত্রী সমবেদনা জানান, শোক প্রকাশ করেন। কিন্তু এই কৃষক আন্দোলনে যে ২০০ কৃষকের মৃত্যু হল, এরপর প্রধানমন্ত্রীর তরফে কোনও প্রতিক্রিয়া করা হয়নি। সাংবাদিকের এই প্রশ্নের উত্তরে জেপি দালাল বলেন, “এই যে ২০০ জন কৃষক মারা গিয়েছে, তারা বাড়িতে থাকলেও মরত”। তাঁর দাবী, “লক্ষ লক্ষ কৃষকদেড় ২০০ জন কী ছ’মাসে মরে না? কেউ হৃদরোগে মারা যায় আবার জেউ জ্বরে মারা যায়”। তাঁর এই মন্তব্যের পর হরিয়ানার রাজনীতিতে চরম বিশৃঙ্খলা দেখা দেয়।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...