সব খবর সবার আগে।

৩,৫০০ থেকে কমে ২,৫৫০! সস্তা হল করোনার ওষুধ!

গ্ল‍্যেনমার্ক ফার্মার আবিষ্কার ছিলো FabiFlu! জুন মাসের শেষের দিকে ভারতের বাজারে লঞ্চ করে করোনা চিকিৎসার জন্য কার্যকরী এই ওষুধ। করোনা-রোধী Favipiravir-এর জেনেরিক ওষুধ FabiFlu নামে বাজারে আনে Glenmark Pharma। সে সময় FabiFlu-এর একপাতা ওষুধের দাম ছিল ৩,৫০০ টাকা। একপাতায় মোট ৩৪টি ট্যাবলেট থাকে। অর্থাৎ, এক একটি FabiFlu-এর দাম ছিল ১০৩ টাকা করে। বাজারে আসার এক মাসের মধ্যেই FabiFlu-এর এক পাতা ওষুধের দাম প্রায় ১,০০০ টাকা কমিয়ে দিল Glenmark Pharma!

সোমবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এক একটি FabiFlu-এর দাম ছিল ১০৩ টাকা থেকে কমিয়ে ৭৫ টাকা করা হয়েছে। অর্থাৎ, এখন একপাতা FabiFlu কিনতে খরচ হবে ২,৫৫০ টাকা। সামান‍্য থেকে মাঝারি করোনা আক্রান্তদের চিকিৎসায় FabiFlu অত্যন্ত কার্যকরী একটি ওষুধ। ওষুধের ১৪ দিনের কোর্স বা ডোজ সম্পূর্ণ করতে আগে খরচ হত প্রায় ১৪ হাজার টাকা বর্তমানে যা কমে হল ১০,২০০ টাকা।

এর আগেই রেমডেসিভিরের এক একটি ইনজেক্সনের দাম একেবারে ১,০০০ টাকা কমিয়ে দিয়েছে ভারতের প্রথম সারির ফার্মাসিউটিক্যাল সংস্থা সিপলা। তারা জানিয়েছিল, তাদের তৈরি রেমডিসিভিরের জেনেরিক Cipremi-এর ১০০ মিলিগ্রামের এক একটি ইনজেকশনের দাম মোটামুটি ৫,০০০ টাকা হতে পারে। তবে পূর্ব ঘোষণার চেয়ে এক ধাক্কায় ১,০০০ টাকা কমিয়ে ১০০ মিলিগ্রাম Cipremi-এর দাম ৪,০০০ টাকা করেছে সিপলা। ফলে রেমডিসিভিরের জেনেরিক ওষুধ Cipremi প্রয়োগে করোনা চিকিৎসার খরচ এক ধাক্কায় ১,০০০ টাকা সস্তা হয়েছিল। এ বার সেই তালিকায় জুড়ে গেল Glenmark Pharma-র তৈরি Favipiravir-এর জেনেরিক ওষুধ FabiFlu-এর নাম‌ও।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...
Share