দেশ

সুখবর, আজ থেকেই এতটা কমছে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের দাম!

অবশেষে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমছে। আপাত ভাবে ১০টাকা করে কমছে দাম। এই সিদ্ধান্ত একত্রিত ভাবে নিয়েছে দেশের তিন বৃহৎ জ্বালানি সরবরাহ সংস্থা– ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্তান পেট্রোলিয়াম।

গতকাল অর্থাৎ বুধবার মধ্যরাত থেকে নতুন দিম কার্যকর হয়। ভারতে রান্নার গ্যাসের দাম নির্ভর করে সাধারত দুটি বিষয়ের ওপর। এক- আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের মূল্য ও  দুই- ডলারের তুলনায় টাকার দর।

বিশেষজ্ঞদের মতে, বিশ্বে নতুন করে করোনা সেকেন্ড ওয়েভ-এর ভ্রুকুটি বাড়তে থাকায়, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কিছুটা পড়তে শুরু করে মার্চের দ্বিতীয় ভাগে।

জানা গেছে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসে মূল্যহ্রাসের ফলে, বৃহস্পতিবার থেকে কলকাতায় ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম হবে ৮৩৫.৫০ টাকা। একইভাবে, দিল্লি ও মুম্বইতে ডমেস্টিক এলপিজি সিলিন্ডারের দাম হবে ৮০৯ টাকা। অন্যদিকে, চেন্নাইতে এর দাম হবে ৮২৫ টাকা l

প্রসঙ্গত উল্লেখ্য, রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধি নিয়ে আমজনতার ক্ষোভ তীব্র হয়ে উঠেছিল। ১লা মার্চ ২৫ টাকা বেড়ে কলকাতায় ১৪.২ কেজি সিলিন্ডারের দাম হয়  ৮৪৫ টাকা ৫০ পয়সা। গত ৪ ফেব্রুয়ারি থেকে একমাসের মধ্যে চার-চারবার বাড়ে রান্নার গ্যাসের দাম। অর্থাৎ, একমাসে দাম বাড়ে ১২৫ টাকা। আর গত তিনমাসের হিসেব ধরলে এলপিজি-র দাম বেড়েছে ২২৫ টাকা!

শুধু ভর্তুকিযুক্তই নয়, বেড়েছে বাণিজ্যিক গ্যাসের দামও। ৯৭ টাকা ৫০ পয়সা বেড়ে গত ১ মার্চ থেকে কলকাতায় ১৯ কেজি সিলিন্ডারের দাম হয় ১৬৮১ টাকা ৫০ পয়সা।

প্রসঙ্গত, প্রতিমাসে গ্যাস সিলিন্ডারের দাম মূল্যায়ন করে থাকে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। সাম্প্রতিককালে, ধাপে ধাপে এলপিজি সিলিন্ডারের দাম ১২৫ টাকা বৃদ্ধি পেয়েছে।

Related Articles

Back to top button