দেশ

ফেসবুকে #CoupleChallenge-এ অংশগ্রহণ করছেন, সাবধান! নিজের অজান্তেই আহ্বান জানাচ্ছেন বিপদকে

সোশ্যাল মিডিয়াতে হামেশাই চলতে থাকে কিছু না কিছু চ্যালেঞ্জ। সম্প্রতি ফেসবুকে ট্রেন্ডিংয়ে রয়েছে #CoupleChallenge। এই চ্যালেঞ্জে অংশ নিচ্ছেন অনেক বিবাহিত দম্পতি ও প্রেমিক প্রেমিকা যুগল। নিজের ঘনিষ্ঠ বন্ধু বা পার্টনারের সঙ্গে ছবি নিয়ে পোস্ট করছেন ক্যাপশনে জুড়ে দিচ্ছেন #CoupleChallenge। এই হ্যাশট্যাগের মাধ্যমে তারা দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের হাজার হাজার যুগলের সঙ্গে CoupleChallenge-এ অংশীদার হচ্ছেন। তবে এই কাজ করে নিজেদের অজান্তেই তারা ডেকে আনছেন এক অজানা বিপদকে। এমনটাই দাবী করছেন সাইবার বিশেষজ্ঞেরা।

সম্প্রতি এই বিষয় নিয়ে মানুষকে টুইট বার্তা দিয়েছেন পুনে পুলিশ জানিয়েছেন, “#CoupleChallenge-এ নিজেদের ছবি পোস্ট করার আগে দু’বার ভাবুন। এই চ্যালেঞ্জ বিপজ্জনক হতে পারে”।

কিন্তু কেন এতো ভয়ংকর এই চ্যালেঞ্জ? কি বিপদ লুকিয়ে থাকতে পারে শুধুমাত্র এই ছবির মধ্যে? সাইবার বিশেষজ্ঞদের মতে, #CoupleChallenge-এর এই হ্যাশট্যাগের সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ তাঁদের ছবি শেয়ার করছেন। এইভাবেই বিশ্বের যে কোনও জায়গার মানুষ শুধুমাত্র এও হ্যশট্যাগের সাহায্যে এই চ্যালেঞ্জে সামিল হওয়া অগুনতি যুগলের ছবি দেখতে পাবেন। সাইবার বিশেষজ্ঞরা আশঙ্কা করেছেন যে, এইসমস্ত ছবিগুলিকেই কাজে লাগিয়ে সাইবার অপরাধীরা অসৎ কাজে লিপ্ত হবে।

তাঁদের অনুমান, প্রয়োজনে এই সমস্ত ছবি ইচ্ছেমতো ডাউনলোড করে কোনও পর্ন ওয়েবসাইটে বা সাইবার অপরাধমূলক কাজের ক্ষেত্রে ব্যবহার করা হতে পারে। শুধু #CoupleChallenge-ই নয়, সোশ্যাল মিডিয়াতে ট্রেন্ড হওয়া যে কোনও চ্যালেঞ্জের ক্ষেত্রেই এই একই ঘটনা ঘটতে পারে বলে জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। যদি এইসমস্ত চ্যালেঞ্জে অংশ নিতেই হয়, তবে ফেসবুক সেটিংস-এ গিয়ে ‘ওডিয়েন্স’ অপশনটিতে গিয়ে ‘ফ্রেন্ডস’ সিলেক্ট করে রাখাটাই বুদ্ধিমানের কাজ হবে। তবে সেক্ষেত্রেও যে বিপদের আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যাবে, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

Related Articles

Back to top button