সব খবর সবার আগে।

COVID-19 Vaccination: প্রস্তুত হচ্ছে দেশ! আগামী ১৬ই জানুয়ারি নরেন্দ্র মোদীর হাত ধরেই ভারতে শুরু হবে গণটিকাকরণ

প্রস্তুতি প্রায় শেষ পর্যায়। দেশের বিভিন্ন কোণে কোণে ইতিমধ্যেই পৌঁছতে শুরু করেছে করোনার টিকা। সব জল্পনার ইতি দিয়ে আগামী ১৬ই জানুয়ারি গোটা দেশজুড়ে শুরু হতে চলেছে করোনার গণ টিকাকরণ। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে প্রধানমন্ত্রীর হাত ধরেই শুরু হবে টিকাকরণ কর্মসূচী।

এখনও পর্যন্ত চোখ রাঙিয়ে চলেছে করোনা। বর্তমানে করোনার সঙ্গেই মানুষ জীবনযাপন করলেও সেই ভয় থেকে এখনও বেরোতে পারেনি। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সকলের মুখে একটাই প্রশ্ন ছিল, টিকা কবে আসবে। সেই প্রশ্নের উত্তরেই ভারতে জরুরি ভিত্তিতে দুটি করোনার টিকাকে ছাড়পত্র দেওয়া হয়, সেরাম ইনস্টিটিউটের ‘কোভিশিল্ড’ ও ভারত বায়োটেকের ‘কোভ্যাকসিন’। দীর্ঘ আলোচনার পর স্থির হয় যে লোহরি, মকর সংক্রান্তি, পোঙ্গাল, মাঘ বিহু, সব অনুষ্ঠান কাটিয়ে আগামী ১৬ই জানুয়ারি থেকে গোটা দেশে শুরু হবে গণ টিকাকরণ কর্মসূচী। এদিন এই কর্মসূচীর সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর সঙ্গে সেদিন তিনি ‘কো-উইন’ অ্যাপেরও আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। তবে পুরোটাই হবে ভার্চুয়াল মাধ্যমে। এইভাবেই প্রধানমন্ত্রীর হাত ধরেই করোনা যুদ্ধের পথে এগিয়ে যাবে ভারত।

এই নিয়ে গত সোমবার নানান মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে নরেন্দ্র মোদী জানান, “সারা পৃথিবীর তুলনায় ভারতের পরিস্থিতি অনেকটাই ভালো। দুটি টিকাকে আপাতত ছাড়পত্র দেওয়া হয়েছে। এই দুটি টিকাই বিশ্বের অন্যান্য টিকার তুলনায় অনেক বেশি কার্যকরী। আরও টিকা অনুমোদনের অপেক্ষায় রয়েছে। তবে টিকা নেওয়ার পরও মানুষকে বিধি নিষেধ মেনে চলতে হবে। টিকা নিয়ে অপপ্রচার যাতে না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে”।

টিকা নিয়ে গত মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বলেন, অনেক দেশই একটি টিকাকে ছাড়পত্র দিয়েছে, কিন্তু ভারতে দুটি টিকাকে অনুমোদন দেওয়া হয়েছে। কিন্তু এ ক্ষেত্রে গ্রহীতার পছন্দের ছারপত্রনেই। রাজ্যগুলিও টিকা পাওয়া নিয়ে সেই সুযোগ পাবে না।

উল্লেখ্য, গত ৮ই জানুয়ারি দেশজুড়ে দ্বিতীয় দফার ড্রাই রান ছিল। দেশের মোট ৩৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৭৩৬টি জেলায় এই মহড়া হয়। এরপরই কেন্দ্র সরকারের পক্ষ থেকে টিকাকরণ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...