দেশ

পেট্রোল-ডিজেলের শুল্ক কমাল কেজরিওয়াল সরকার, দিল্লিতে পেট্রোলের দাম কমল আরও ৮ টাকা, এখনও কেন চুপ মমতা?

খানিকটা স্বস্তির নিঃশ্বাস পড়ল দিল্লিবাসীর। পেট্রোল-ডিজেলের দাম নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেজরিওয়াল সরকার। পেট্রোল-ডিজেলের উপর আবগারি শুল্ক কমাল দিল্লি। এর জেরে সে রাজ্যে পেট্রোলের দাম কমল আরও ৮ টাকা। আজ রাত থেকেই এই নতুন দাম লাগু হবে বলে জানা গিয়েছে।

কেজরিওয়াল সরকারের তরফে জানানো হয়েছে যে পেট্রোলের উপর ৩০ শতাংশ  শুল্ক কমিয়ে তা ১৯.৪০ শতাংশ করা হয়েছে। এর জেরে দিল্লিতে পেট্রোলের দাম ১০৩.৯৭ টাকা থেকে কমে দাঁড়িয়েছে ৯৫.৯৭ টাকা। আজ, বুধবার মন্ত্রিসভার বৈঠকে দিল্লি সরকার এই শুল্ক কমানোর কথা ঘোষণা করে।

শুধু দিল্লিই নয়, নানান রাজ্যই পেট্রোল-ডিজেলের উপর শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এর জেরে পেট্রোল-ডিজেলের দাম ১২টাকার বেশি সস্তা হয়েছে। দীপাবলির আগেই কেন্দ্র সরকার পেট্রোল-ডিজেলের উপর আবগারি শুল্ক কম করায় পেট্রোলের দাম ৫ টাকা ও ডিজেলের দাম ৭ টাকা কমে। এরপর নানান বিজেপি শাসিত রাজ্যগুলিও শুল্ক কমানোর সিদ্ধান্ত নেয়।

নানান বিজেপি শাসিত রাজ্য ও অবিজেপি শাসিত রাজ্য যেমন পঞ্জাব, দিল্লি, ওড়িশা পেট্রোল-ডিজেলের শুল্ক কমালেও বাকি অবিজেপি শাসিত রাজ্য কিন্তু এখনও এই বিষয়ে কোনও ঘোষণা করে নি। বিশেষ করে পশ্চিমবঙ্গের মমতা সরকার এই বিষয়ে একেবারে নীরব।

বলে রাখি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে ইঙ্গিত দিয়েছিলেন যে তেলের উপর শুল্ক কমানো যাবে না। এই প্রসঙ্গে বিজেপির দিকেই আঙুল তুলে তিনি অভিযোগ এনেছিলেন যে বিজেপি শাসিত রাজ্যগুলি কেন্দ্রের থেকে অনেক টাকা পায় কিন্তু পশ্চিমবঙ্গ তা পায় না। তাঁর এই মন্তব্য থেকে তিনি একপ্রকার বুঝিয়েই দিয়েছিলেন যে সহজে পেট্রোল-ডিজেলের উপর থেকে শুল্ক তিনি কমাবেন না।

Related Articles

Back to top button