দেশ

ওষুধের ব্যবসায় বড় কেলেঙ্কারি! বিক্রি বাড়াতে এক হাজার কোটি টাকার উপহার চিকিৎসকদের, গুরুতর অভিযোগ Dolo 650-এর প্রস্তুতকারীদের বিরুদ্ধে

বড়সড় কেলেঙ্কারির খবর মিলল ওষুধের ব্যবসায়। এই নিয়ে গোটা দেশ তোলপাড়। ওষুধ বিক্রি বাড়াতে চিকিৎসকদের এক হাজার কোটি টাকার উপহার দেওয়ার অভিযোগ উঠল Dolo 650-এর প্রস্তুতকারী সংস্থা মাইক্রো ল্যাবস লিমিটেডের বিরুদ্ধে। এই তথ্য সুপ্রিম কোর্টে প্সহ করা হয়েছে।

করোনা পরিস্থিতির সময় দেশে যদি সবথেকে বেশি কোনও ওষুধ বিক্রি হয়ে থাকে, তা হল Dolo 650। লকডাউনের সময় এই ওষুধ প্রস্তুতকারী সংস্থা সবথেকে বেশি ব্যবসা করেছে। কিন্তু প্যারাসিটেমল গোত্রের এই ওষুধ কী শুধুমাত্র জনপ্রিয়তার কারণেই এতটা ব্যবসা করতে পেরেছিল? নাকি এর নেপথ্যে অন্য কোনও কারণ রয়েছে? তা নিয়ে উঠেছে প্রশ্ন।

এক মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভদের এক সংগঠনের তরফে সুপ্রিম কোর্টে একটি মামলা করে দাবী করা হয়েছে যে এই Dolo 650-র প্রস্তুতকারকরা নিজেদের ওষুধের বিক্রি বাড়ানোর জন্য চিকিৎসকদের ও চিকিৎসা পেশার সঙ্গে যুক্ত লোকজনদের মোটা অঙ্কের উপহার দিত।

জানা গিয়েছে, সব মিলিয়ে ওষুধের বিক্রি বাড়াতে প্রায় ১ হাজার কোটি টাকার ওষুধ ও অন্যান্য উপহার চিকিৎসক ও চিকিৎসা পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিদের মধ্যে বিতরণ করেছিল অভিযুক্ত ফার্মাসিউটিক্যাল সংস্থা। এর বিনিময়ে চিকিৎসকরা আরও বেশি বেশি করে এই ওষুধটি প্রেসক্রাইব করতেন। অর্থাৎ স্রেফ আর্থিক আদানপ্রদানের মাধ্যমে চিকিৎসকদের প্রভাবিত করা হয়েছে।

ওই মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ সংস্থার তরফে দাবী করা হয়েছে যে কেন্দ্রীয় কর নিয়ন্ত্রক সংস্থার তরফে তারা এই তথ্য পেয়েছেন। মামলাকারীদের আইনজীবী আদালতে দাবী করেন, “টাকা নিয়ে চিকিৎসকরা করোনার সময় এই ওষুধ মাত্রাতিরিক্ত প্রেসক্রাইব করতেন”।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় আইনজীবীর এই দাবীর সঙ্গে সহমত পোষণ করেন। তিনি জানান যে করোনা আক্রান্ত হওয়ার তিনি নিজেও এই সমস্যার সম্মুখীন হয়েছেন। আগামী এক সপ্তাহের মধ্যে কেন্দ্রের মতামত জানতে চেয়েছে আদালত। ১০ দিনের মধ্যে এই মামলার শুনানি রয়েছে ফের।

Related Articles

Back to top button