দেশ

BREAKING: ঐতিহাসিক জয়! যশবন্ত সিনহাকে বড় ব্যবধানে হারিয়ে দেশের নতুন রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু

প্রথম রাউন্ড থেকেই ফলাফলটা বেশ পরিষ্কার হয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত সেই ধারণাই সত্যিতে বদলে গেল। যশবন্ত সিনহাকে বিপুল ভোটে হারিয়ে দেশের পঞ্চদশ রাষ্ট্রপতি হলেন আদিবাসী প্রার্থী দ্রৌপদী মুর্মু।

সংখ্যাতত্ত্ব অবশ্য আগেই জবাব দিয়েছিল। এনডিএ-র প্রার্থীই যে দেশের নতুন রাষ্ট্রপতি হতে চলেছে, তা সকলেই বেশ বুঝতে পেরেছিলেন। যদিও রাষ্ট্রপতি নির্বাচনের দিন ক্রস ভোটিংয়ের অভিযোগ ওঠে। আবার বিরোধী জোটের প্রার্থী যশবন্ত সিনহা জানিয়েছিলেন যে এটা তাঁর কাছে কোনও রাজনৈতিক লড়াই নয়, আদর্শের লড়াই। দুই পক্ষই দাবী করেছিল যে ক্রস ভোটিং হয়েছে। তবে আজ, বৃহস্পতিবার গণনার প্রথম থেকেই এগিয়েছিলেন দ্রৌপদী মুর্মু।

এদিন প্রথম রাউন্ডের শেষে দেখা যায় দ্রৌপদীর প্রাপ্ত ভোট ৫৪০, অন্যদিকে বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী যশবন্ত সিনহা পেয়েছেন ২০৮টি ভোট। দ্বিতীয় রাউন্ডের গণনাতেও একই ভাবে আধিপত্য বজায় রাখেন দ্রৌপদী মুর্মুই। 

আবার তৃতীয় রাউন্ডেই বৈধ ভোটের ৫০ শতাংশর বেশি পেয়ে গেলেন দ্রৌপদী মুর্মু। এর ফলেই ভারতের নয়া রাষ্ট্রপতি হলেন তিনিই। তৃতীয় রাউন্ডে মোট ১,৩৩৩ টি বৈধ ভোট। যে ভোটের মূল্য ১৬৫,৬৬৪। ৮২১ টি ভোট পেয়েছেন এনডিএ পদপ্রার্থী। যশবন্ত পেয়েছেন ৫২১ টি ভোট। কর্ণাটক, মহারাষ্ট্র, কেরল, মধ্যপ্রদেশ, মণিপুর, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, ওড়িশা এবং পঞ্জাবের ভোটগণনা হয়েছে।

এই ভোট গণনার সময় কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, “জাতি ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে। ১৫ তম রাষ্ট্রপতি খুব শীঘ্রই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। কারও মনে কোনও সন্দেহ নেই। ওড়িশার অতি সাধারণ ঘর থেকে আসা একটি আদিবাসী পরিবারের মেয়ে দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি পদে নির্বাচিত হবেন”।a

Related Articles

Back to top button