সব খবর সবার আগে।

আজ থেকে গোটা দেশে বাধ্যতামূলক করা হলো FASTag-এর মাধ্যমে টোল গ্রহণ! না থাকলে দ্বিগুণ টোল দিতে হবে

১৫ই ফেব্রুয়ারি থেকে গোটা দেশে বাধ্যতামূলক করা হলো FASTag এর মাধ্যমে টোল গ্রহণ‌। এর আগেও বেশ কয়েকবার FASTag লাগানোর সময়সীমা বৃদ্ধি করেছে কেন্দ্র। কিন্তু এবার আর কোন ছাড় নেই বলে জানিয়ে দিয়েছেন সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী নীতিন গডকড়ি l

ফলে আজ অর্থাৎ ১৫ই ফেব্রুয়ারি মধ্যরাত থেকে সব গাড়িতে ফাস্টট্যাগ থাকা বাধ্যতামূলক হয়ে গেল।

একইসঙ্গে কেন্দ্রের তরফে জানানো হয়েছে যদি কোন‌ও গাড়িতে FASTag লাগানো না থাকে তাহলে হাইওয়েতে দ্বিগুণ টোল চোকাতে হবে।

কি এই FASTag? এটি হল এমন একটি ট্যাগ যেটায় প্রযুক্তির সাহায্যে নিজের থেকে টাকা ডিডাক্ট হয়ে যায় যখন আপনি কোনও গাড়ি নিয়ে টোল প্লাজা দিয়ে যাচ্ছেন। ২০০ টাকা দিয়ে এটা কিনতে পাওয়া যায়। পুনর্নবীকরণের জন্য ১০০ টাকা ও ২০০ টাকা সিকিউরিটি ডিপোজিট দিতে হয়। পেটিএমে ৫০০ টাকা দিয়ে ফাস্টট্যাগ কিনতে পারেন। একই ভাবে স্টেট ব্যাঙ্ক, আইসিআইসিআই, এইচডিএফসি সহ বিভিন্ন ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে কিনতে পারেন ফাস্টট্যাগ। কিছু ক্ষেত্রে টোল প্লাজাতেও বিক্রি হচ্ছে এটি।

আর এবার এই FASTag লাগানো না থাকলে বা সেটা কার্যকরী অবস্থায় না থাকলে দ্বিগুণ টোল ফি দিতে হবে। মূলত যাতে হাইওয়েতে টোল প্লাজায় লম্বা লাইন না হয়, তার জন্যেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে মন্ত্রক। এর ফলে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা গতি পাবে, জ্বালানিও বাঁচবে।

প্রসঙ্গত, চলতি বছরের পয়লা জানুয়ারি থেকেই কিছু শ্রেণির গাড়ির জন্য ফাস্টট্যাগ কম্পালসরি হয়ে গিয়েছিল। এবার সবার জন্য বাধ্যতামূলক হল।

You might also like
Comments
Loading...