দেশ – Khabor24x7 https://www.khabor24x7.com সব খবর সবার আগে। Thu, 09 Apr 2020 17:43:59 +0000 en-US hourly 1 https://wordpress.org/?v=5.4 https://www.khabor24x7.com/wp-content/uploads/2019/08/cropped-khabor-favicon-2-32x32.png দেশ – Khabor24x7 https://www.khabor24x7.com 32 32 Covid19 Warriors: করোনা রোগীদের সেবায় মায়ের শেষকৃত্যতেও গেলেন না চিকিৎসক https://www.khabor24x7.com/news/national/mother-passes-away-but-icu-in-charge-son-skips-last-rites-in-rajasthan-11750/ https://www.khabor24x7.com/news/national/mother-passes-away-but-icu-in-charge-son-skips-last-rites-in-rajasthan-11750/#respond Thu, 09 Apr 2020 17:43:59 +0000 https://www.khabor24x7.com/?p=11750 icu in charge doctor in rajasthanকরোনার কালোছায়ার বিরুদ্ধে যেসব বীর যোদ্ধারা অনবরত লড়ে চলেছেন তাদেরই একজন বীর সৈনিক হলেন চিকিৎসক রামমূর্তি মীনা। হাসপাতালের আইসিইউ বিভাগের ডাক্তার মীনা তার কাজের মধ্যে দিয়ে বুঝিয়ে দিলেন ডাক্তারকে কেন ভগবানের পরেই রাখা হয়। জয়পুর সোয়াই মান সিংহ হাসপাতালে আইসিইউতে করোনা রোগীদের সেবায় নিবেদিত চিকিৎসক রামমূর্তি মীনা। আইসিইউতে কাজ মানে বিশাল দায়িত্ব, তার ওপর যদি […]]]> icu in charge doctor in rajasthan

করোনার কালোছায়ার বিরুদ্ধে যেসব বীর যোদ্ধারা অনবরত লড়ে চলেছেন তাদেরই একজন বীর সৈনিক হলেন চিকিৎসক রামমূর্তি মীনা। হাসপাতালের আইসিইউ বিভাগের ডাক্তার মীনা তার কাজের মধ্যে দিয়ে বুঝিয়ে দিলেন ডাক্তারকে কেন ভগবানের পরেই রাখা হয়।

জয়পুর সোয়াই মান সিংহ হাসপাতালে আইসিইউতে করোনা রোগীদের সেবায় নিবেদিত চিকিৎসক রামমূর্তি মীনা। আইসিইউতে কাজ মানে বিশাল দায়িত্ব, তার ওপর যদি সেই আইসিইউ হয় করোনায় আক্রান্তদের জন্য, তাহলে সেই দায়িত্বের ভার আরও কয়েক গুণ বেড়ে যায়। সেইসঙ্গে রোগীদের মতো নিজেদের আইসোলেশনে থাকতে হয়।

নিজের দায়িত্বের প্রতি অনড় তিনি, মায়ের মৃত্যুর সময় পর্যন্ত পাশে থাকতে পারলেন না। গত ৩০ তারিখ, ৯৩ বছর বয়সে মারা যান রামমূর্তির মা ভোলি দেবী। কিন্তু, চিকিৎসক-ছেলের কাছে কর্তব্য বড় ছিল।এই পরিস্থিতিতে তাঁর মাকে শেষবারের মতো সামনে থেকে দেখতেও পেলেন না এই চিকিৎসক। ভিডিও কলের মাধ্যমে মায়ের শেষকৃত্য দেখলেন তিনি। মায়ের মৃত্যু সংবাদ পেয়ে চোখ ভিজেছিল। কোনওমতে নিজেকে সামলে রোগীসেবা করে গিয়েছেন তিনি। শেষকৃত্য করেন তাঁর ভাই।

এসএমএস হাসপাতাল হল রাজস্থানের সবচেয়ে বড় সরকারি হাসপাতাল। এখানেই এক দল ইতালীয় পর্যটকের শরীরে কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়ে। পরে, তাঁরা সুস্থ হয়ে ফিরে যান। রামমূর্তি বলেন, “আমার মা মারা গেছেন। তাঁর জন্য আমি কিছু করতে পারবো না। কিন্তু, যাঁরা বেঁচে আছেন এবং কষ্ট পাচ্ছেন, তাদের জন্য আমি অনেক কিছু এখনও করতে পারি। আমাকে তাঁদের বেশি প্রয়োজন। আমি ওই রোগীদের ছেড়ে যেতে পারিনি। আমার স্ত্রী ও সন্তান কারাউলি জেলায় রয়েছে। আমার তিন ভাই ও বাবা আমার সিদ্ধান্তকে সমর্থন করে বলেছে, তুমি শোক পালন না করে সেবা করো। ওরাই আমাকে সাহস যুগিয়েছে, যাতে আমি আমার কাজ করে যেতে পারি। “

হাসপাতালের নার্সরা রামমূর্তির এই কর্তব্যবোধকে কুর্ণিশ জানিয়েছে। তাঁরা তাঁর ভূয়সী প্রশংসা করে জানান, ডাক্তারবাবু আজ যেন কর্তব্য পালনের জলজ্যান্ত প্রতিভূ। লোকে বলে মায়ের থেকে বড় পৃথিবীতে কেউ নেই সেখানে তিনি তাঁর শেষ কাজে গেলেন না। কারণ বহু সঙ্কটজনক রোগী হাসপাতালে ছিলেন। শোকের সময় উনি পরিবারের সঙ্গে থাকতে পারলেন না, এতে আমরা দুঃখিত। কিন্তু, একইসঙ্গে দেশের সব মেডিক্যাল পেশাদারদের জন্য উনি এক অনুপ্রেরণা হয়ে থাকলেন। আমরা ওনার জন্য গর্বিত।

]]>
https://www.khabor24x7.com/news/national/mother-passes-away-but-icu-in-charge-son-skips-last-rites-in-rajasthan-11750/feed/ 0
Covid19 Crisis: বিধায়কদের ৩০ শতাংশ বেতন কাটার অনুমোদন মহারাষ্ট্র সরকারের https://www.khabor24x7.com/news/national/maharashtra-cabinet-approved-30-percent-salary-cut-of-all-mla-11744/ https://www.khabor24x7.com/news/national/maharashtra-cabinet-approved-30-percent-salary-cut-of-all-mla-11744/#respond Thu, 09 Apr 2020 17:03:23 +0000 https://www.khabor24x7.com/?p=11744 ajit pawarবৃহস্পতিবার উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার জানালেন, মহারাষ্ট্র মন্ত্রিসভা করোনা-র ফলে হওয়া অর্থনৈতিক ক্ষতির প্রেক্ষিতে এক বছরের জন্য সমস্ত বিধায়কদের ৩০ শতাংশ বেতন কাটার প্রস্তাব অনুমোদন করেছে। অজিত জানান, রাজ্যের বিধায়কদের বেতন কাটা চলতি মাস থেকে শুরু হবে এবং তা এক বছর চলবে। এই বৈঠকে মহারাষ্ট্র মন্ত্রিসভা লকডাউন পিরিয়ডের পরে রাজ্যের অর্থনীতির জন্য পুনর্জীবন পরিকল্পনা মূল্যায়ন ও […]]]> ajit pawar

বৃহস্পতিবার উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার জানালেন, মহারাষ্ট্র মন্ত্রিসভা করোনা-র ফলে হওয়া অর্থনৈতিক ক্ষতির প্রেক্ষিতে এক বছরের জন্য সমস্ত বিধায়কদের ৩০ শতাংশ বেতন কাটার প্রস্তাব অনুমোদন করেছে।

অজিত জানান, রাজ্যের বিধায়কদের বেতন কাটা চলতি মাস থেকে শুরু হবে এবং তা এক বছর চলবে। এই বৈঠকে মহারাষ্ট্র মন্ত্রিসভা লকডাউন পিরিয়ডের পরে রাজ্যের অর্থনীতির জন্য পুনর্জীবন পরিকল্পনা মূল্যায়ন ও প্রণয়ন করার জন্য দুটি কমিটি গঠনেরও অনুমোদন দিয়েছে।

প্রথম কমিটি-টি আমলা ও মহারাষ্ট্র অর্থ মন্ত্রকের কর্মকর্তাসহ বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত হবে। দ্বিতীয় কমিটিতে অজিত পাওয়ার (ডেপুটি সিএম), জয়ন্ত পাতিল, বালাসাহেব থোরাট, ছাগন ভূজবাল, অশোক চাভান ও অনিল পরব প্রমুখ রাজ্য-এর মন্ত্রীরা থাকবেন।

]]>
https://www.khabor24x7.com/news/national/maharashtra-cabinet-approved-30-percent-salary-cut-of-all-mla-11744/feed/ 0
মোদী সরকার ১ লক্ষ কোটি টাকার বেশি মূল্যের করোনা ভাইরাস রোধে দ্বিতীয় প্যাকেজ ঘোষণা করতে পারে: রিপোর্ট https://www.khabor24x7.com/news/national/govt-may-soon-announce-second-stimulus-package-worth-over-rs-1-lakh-crore-report-11742/ https://www.khabor24x7.com/news/national/govt-may-soon-announce-second-stimulus-package-worth-over-rs-1-lakh-crore-report-11742/#respond Thu, 09 Apr 2020 16:24:08 +0000 https://www.khabor24x7.com/?p=11742 narendra modiবৃহস্পতিবার এক প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্র শীঘ্রই আরও একটি অর্থবহুল প্যাকেজ ঘোষণা করতে পারে যা গত মাসে ঘোষিত ১.৫ লক্ষ কোটি টাকার প্যাকেজের মত হওয়া উচিত। নতুন প্যাকেজটির মাঝারি ব্যবসা গুলিতে সুদের হারের সাবভেনশন গুলিতে মনোনিবেশ করা উচিত, অস্থির বাস্তবতার খাত এবং সরকার পরিচালিত ব্যাংকগুলির পুনরায় পুঁজিকরণের বিষয়টি বিবেচনা করা উচিত, বলছে ব্যাংক অফ আমেরিকা […]]]> narendra modi

বৃহস্পতিবার এক প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্র শীঘ্রই আরও একটি অর্থবহুল প্যাকেজ ঘোষণা করতে পারে যা গত মাসে ঘোষিত ১.৫ লক্ষ কোটি টাকার প্যাকেজের মত হওয়া উচিত। নতুন প্যাকেজটির মাঝারি ব্যবসা গুলিতে সুদের হারের সাবভেনশন গুলিতে মনোনিবেশ করা উচিত, অস্থির বাস্তবতার খাত এবং সরকার পরিচালিত ব্যাংকগুলির পুনরায় পুঁজিকরণের বিষয়টি বিবেচনা করা উচিত, বলছে ব্যাংক অফ আমেরিকা সিকিওরিটিজ।

গত মাসে, সরকার করোনা ভাইরাস মহামারি বিপর্যয় কাটিয়ে উঠতে সহায়তা করার জন্য গরীব ব্যক্তির উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি প্যাকেজ ঘোষণা করেছিল, কিন্তু তা তাদের জন্য যথাযথ নয় বলে ওয়াকিবহাল মহল বলেছিল। রাষ্ট্র পরিচালিত এসবিআইয়ের অর্থনীতিবিদরা বলেছেন যে বাজেটে পূর্ববর্তী উদ্দীপনা প্যাকেজের বেশিরভাগই ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে।

বিএফএ সিকিওরিটিজের অর্থনীতিবিদরা বলেছেন, ভারতের অর্থ মন্ত্রক জিডিপির ০.৩ শতাংশের উপরে দ্বিতীয় অর্থবছরের উদ্দীপনা ঘোষণা করবে বলে আশা করেছেন। এই প্রত্যাশার সমর্থনে তারা বলেছেন যে আর্থিক ঘাটতি ও মুদ্রাস্ফীতি নিয়ে উদ্বেগকে অচল করে দেওয়া হয়েছে, এখন পর্যন্ত নরেন্দ্র মোদী সরকার এ দিকে বিচক্ষণতা দেখিয়েছে।

এটি এক বছরের জন্য ক্ষুদ্র ব্যবসায়ের সমস্ত বকেয়া ঋণের উপর ২ শতাংশ অনুদানের জন্য প্রস্তুত হয়েছে, যার জন্য জিডিপির 0.১ শতাংশ ব্যয় হবে এবং চাহিদা পুনরুদ্ধারের জন্য গৃহ ঋণের সুদের সাবভেনশন পাওয়ার জন্য আয়ের প্রান্তিক প্রয়োগের পাঁচগুণ স্কেলিং করা হবে।

ব্যাংকের পুনরায় পুঁজির জন্য জিডিপির ০.৭৫ শতাংশ পর্যন্ত পুনঃমূল্যকরণের প্রস্তাবও করা হয়েছে কারণ খারাপ সম্পদের বৃদ্ধি মূলধনের স্তরকে ক্ষয় করবে। উপরোক্ত উদ্দীপনা ব্যবস্থা এবং ইতিমধ্যে ঘোষিত ব্যবস্থাগুলির সাথে এবং রাজস্বের সম্ভাব্য ঘাটতি কেন্দ্রের আর্থিক ঘাটতিটি ২০২১ অর্থবছরের জিডিপিকে ৪.৮ শতাংশে ঠেলে দেবে, যা বাজেটের লক্ষ্যমাত্রার চেয়ে ১.৩০ শতাংশ বেশি, এটি বলেছে। ব্রোকারেজ বলেছে যে তারা আশা করে যে জুনে এবং অক্টোবরে আরবিআই সুদের হারকে ০.২৫ শতাংশ কমানোর প্রবণতা বাড়িয়ে তুলবে, যা গত মাসে প্রকাশিত 0.৭৫ শতাংশ কমেছে শীর্ষে। 

]]>
https://www.khabor24x7.com/news/national/govt-may-soon-announce-second-stimulus-package-worth-over-rs-1-lakh-crore-report-11742/feed/ 0
আইসোলেশন ওয়ার্ডে ধর্ষিত হয়ে মৃত্যু মহিলা শ্রমিকের! অভিযুক্ত চিকিৎসক https://www.khabor24x7.com/news/national/women-worker-were-raped-in-isolation-ward-accused-doctor-11719/ https://www.khabor24x7.com/news/national/women-worker-were-raped-in-isolation-ward-accused-doctor-11719/#respond Thu, 09 Apr 2020 12:43:48 +0000 https://www.khabor24x7.com/?p=11719 করোনা-আতঙ্ক গ্রাস করেছে সারা দেশকে। লকডাউনের মধ্যেই কয়েক দিন আগে ঝুঁকি বাড়িয়ে দেশের বিভিন্ন বড় শহর থেকে নিজের রাজ্যে ফিরেছেন অসংখ্য শ্রমিক। এবার জানা গেল, আইসোলেশনে থাকা তেমনই এক মহিলা শ্রমিকের প্রাণ গেল অকালে। তবে কোভিড ১৯ এ সংক্রমিত হয়ে নয়। যৌন নির্যাতনে! জানা গেছে, স্বামীর সাথে লুধিয়ানায় শ্রমিকের কাজ করতেন মৃত ওই মহিলা। সেখানেই […]]]>

করোনা-আতঙ্ক গ্রাস করেছে সারা দেশকে। লকডাউনের মধ্যেই কয়েক দিন আগে ঝুঁকি বাড়িয়ে দেশের বিভিন্ন বড় শহর থেকে নিজের রাজ্যে ফিরেছেন অসংখ্য শ্রমিক। এবার জানা গেল, আইসোলেশনে থাকা তেমনই এক মহিলা শ্রমিকের প্রাণ গেল অকালে। তবে কোভিড ১৯ এ সংক্রমিত হয়ে নয়। যৌন নির্যাতনে!

জানা গেছে, স্বামীর সাথে লুধিয়ানায় শ্রমিকের কাজ করতেন মৃত ওই মহিলা। সেখানেই কিছুদিন আগে গর্ভপাত হয়ে যায় তরুণীর৷ ওই অবস্থাতেই সেখান থেকে বিহারের গয়ায় নিজের বাড়িতে ফিরে আসেন তাঁরা। তখন সারা দেশে লকডাউন। ২৫ মার্চ নিজের বাড়ি এসে পৌঁছনোর পরে ফের রক্তপাত শুরু হয় ওই মহিলার। বাধ্য হয়েই এই করোনা আতঙ্কের মধ্যেই অনুগ্র নারায়ণ মগধ মেডিক্যাল কলেজে তাঁকে ভর্তি করানো হয়৷ রাখা হয় এমার্জেন্সি ওয়ার্ডে৷ চিকিৎসাও শুরু হয়। কিন্তু ১ এপ্রিল করোনা সংক্রমণের আশঙ্কা করে তাঁকে আইসোলেশন ওয়ার্ডে সরিয়ে নিয়ে গিয়ে রাখা হয়৷ সেইখানেই ওই তরুণী অভিযোগ করেন, ওয়ার্ডের দায়িত্বে থাকা চিকিৎসক তাঁকে ধর্ষণ করেছেন! প্রথমে প্রায় সকলেই অবিশ্বাস করেন অভিযোগ। আইসোলেশন ওয়ার্ডে যে একজন চিকিৎসক এমন ঘটনা ঘটাতে পারে, সেটা শুনতেই চাননি কেউ। কয়েক দিন পরে করোনার পরীক্ষা করে নেগেটিভ রিপোর্ট এলে তাঁকে ছেড়েও দেওয়া হয়। কিন্তু অভিযোগ, হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরেও ওই মহিলার শরীর ক্রমে খারাপ হতে থাকে সাথে বেড়ে য়ায় রক্তপাতও।

এরপরেই বুধবার মারা যান মহিলা। অভিযুক্ত চিকিৎসকের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেছেন তাঁর স্বামী ও শাশুড়ি। পুলিশ জানিয়েছে, খতিয়ে তদন্ত করে দেখা হচ্ছে অভিযোগের ভিত্তিতে।

এমন কঠিন সময়ে এই কঠিনতর মৃত্যু যেন অনেকেই বিশ্বাস করতে পারছেন না। প্রশ্ন উঠেছে, ঠিক কতটা নিকৃষ্ট ও বেপরোয়া মানসিকতার হলে তবে আইসোলেশনে থাকা কোনও মহিলাকে ধর্ষণ করা যায়!

তবে কোন নির্দিষ্ট চিকিৎসকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠেছে, তাঁকে এখনও চিহ্নিত করতে পারেনি বিহার পুলিশ।

]]>
https://www.khabor24x7.com/news/national/women-worker-were-raped-in-isolation-ward-accused-doctor-11719/feed/ 0
দিল্লিতে ২০টি ‘করোনা হটস্পট’ সিল করা হবে এবং মাস্ক পরা বাধ্যতামূলক বলে নির্দেশ দিল দিল্লি সরকার https://www.khabor24x7.com/news/national/20-coronavirus-hotspots-sealed-in-delhi-11715/ https://www.khabor24x7.com/news/national/20-coronavirus-hotspots-sealed-in-delhi-11715/#respond Thu, 09 Apr 2020 11:30:50 +0000 https://www.khabor24x7.com/?p=11715 করোনা সংক্রমন রুখতে এবার কিছু জায়গা সিল করবে সরকার। এর আগে উত্তরপ্রদেশ ও রাজস্থান তাদের বেশি সংক্রামিত অঞ্চলগুলোকে সিল করার সিদ্ধান্ত নেন। এরপর সেই পথেই হাঁটছে দিল্লি। এবার দিল্লি সরকারও রাজ্যের ২০টি জায়গাকে করোনা ভাইরাসের ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত করেছে এবং সেই জায়গাগুলিকে সিল করে দেওয়া হচ্ছে। একইসঙ্গে তিনি জানিয়েছেন, বাড়ির বাইরে গেলেই মাস্ক পরা আবশ্যক। […]]]>

করোনা সংক্রমন রুখতে এবার কিছু জায়গা সিল করবে সরকার। এর আগে উত্তরপ্রদেশ ও রাজস্থান তাদের বেশি সংক্রামিত অঞ্চলগুলোকে সিল করার সিদ্ধান্ত নেন। এরপর সেই পথেই হাঁটছে দিল্লি। এবার দিল্লি সরকারও রাজ্যের ২০টি জায়গাকে করোনা ভাইরাসের ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত করেছে এবং সেই জায়গাগুলিকে সিল করে দেওয়া হচ্ছে। একইসঙ্গে তিনি জানিয়েছেন, বাড়ির বাইরে গেলেই মাস্ক পরা আবশ্যক। তবে এন-৯৫ মাস্ক পরার বাধ্যবাধকতা নেই। কাপড়ের মাস্ক পরলেও হবে।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ শিসোদিয়া জানিয়েছেন, ‘সদর অঞ্চলে কিছু করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। এরপরেই ওই অঞ্চল সিল করে দেওয়া হয়েছে। দিল্লিতে এইরকম মোট ২০টি হটস্পট চিহ্নিত করা হয়েছে। যেখানে বেশ কিছু মানুষ সংক্রামিত হয়েছে। ওই অঞ্চলগুলি থেকে যাতে সংক্রমন বাইরে ছড়াতে না পারে তাই জায়গাগুলিকে বিচ্ছিন্ন করে দেওয়া হবে। এছাড়া কাউকে যদি মাস্ক না পরে বাড়ির বাইরে ঘুরতে দেখা যায়, তাহলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থাও নেওয়া হবে।’

কতদিন এই ২০টি ‘হটস্পট’ সিল করে রাখা হবে, সে বিষয়ে অবশ্য কিছু জানাননি তিনি। আর এই ২০টির তালিকাতে কোন কোন জায়গাকে বিশেষভাবে চিহ্নিত করা হয়েছে, সেটিও জানাননি তিনি।

সারা দেশে করোনা আক্রান্তের সংখ্যার হিসেবে তৃতীয় স্থানে দিল্লি। শেষ খবর পাওয়া পর্যন্ত দিল্লিতে আক্রান্ত হয়েছেন ৫৭৬ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত বেড়েছে আরও ৫১ জন।মৃত্যু হয়েছে ২ জনের। দিল্লিতে এই নিয়ে মোট ৯ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৬ জন।

]]>
https://www.khabor24x7.com/news/national/20-coronavirus-hotspots-sealed-in-delhi-11715/feed/ 0
দেশের মধ্যে প্রথম রাজ্যে লকডাউনের সময় সীমা বাড়ানো হলো ৩০ শে এপ্রিল পর্যন্ত https://www.khabor24x7.com/news/national/lockdown-extends-till-30-april-odisha-11709/ https://www.khabor24x7.com/news/national/lockdown-extends-till-30-april-odisha-11709/#respond Thu, 09 Apr 2020 09:40:34 +0000 https://www.khabor24x7.com/?p=11709 করোনা সংক্রমন রুখতে প্রথম থেকেই সচেষ্ট হয়েছেন রাজ্য ও কেন্দ্রীয় সরকার। ২৫ মার্চ থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে শুরু হয়েছে লকডাউন। যার সময়সীমা ১৪ এপ্রিলে শেষ হয়ে যাওয়ার কথা। কিন্তু এই লকডাউনকেই একমাত্র সংক্রমন রোধের হাতিয়ার বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ। তাই সারা দেশ জুড়ে যখন লকডাউন নিয়ে ভাবনার কাজ চলছে তখনই দেশের এক রাজ্যে […]]]>

করোনা সংক্রমন রুখতে প্রথম থেকেই সচেষ্ট হয়েছেন রাজ্য ও কেন্দ্রীয় সরকার। ২৫ মার্চ থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে শুরু হয়েছে লকডাউন। যার সময়সীমা ১৪ এপ্রিলে শেষ হয়ে যাওয়ার কথা। কিন্তু এই লকডাউনকেই একমাত্র সংক্রমন রোধের হাতিয়ার বলে মনে করেন অনেক বিশেষজ্ঞ। তাই সারা দেশ জুড়ে যখন লকডাউন নিয়ে ভাবনার কাজ চলছে তখনই দেশের এক রাজ্যে সময় সীমা বাড়িয়ে দিল।

এদিন, ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক বলেন, ‘রাজ্য সরকার লকডাউনকে ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। লকডাউন চলাকালীন আপনাদের সহযোগিতা আমাদের সাহস জুগিয়েছে। এই অবস্থায় আগামিদিনেও আপনাদের সাহায্য আমরা আশা করছি।’

এদিকে, বুধবারই প্রধানমন্ত্রী স্পষ্টভাবেই ইঙ্গিত দিয়েছেন, যে ১৪ এপ্রিলে লকডাউন শেষ হচ্ছে না। সর্বদলীয় বৈঠকে তিনি বলেছেন, দেশে জরুরি অবস্থা তৈরি হয়েছে। তার জন্য আরও কড়া ব্যবস্থা নিতে হবে সরকারকে।

ওডিশায় এখনও অবধি ৪২ জন আক্রান্ত হয়েছেন যার মধ্যে সুস্থ হয়েছেন ২ জন ও একজনের মৃত্যু হয়েছে।
‘টাইমস অফ ইন্ডিয়া’য় প্রকাশিত হয়েছে বুধবারের সর্বদলীয় বৈঠক থেকে লিক হয়ে যাওয়া একটি অডিও ক্লিপ। সেখানে মোদী বলছেন, ”আমি মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলছি। কেউই লকডাউন তুলতে চাইছেন না।জেলাশাসকদের কাছ থেকেও ফিডব্যাক নিচ্ছি। আমি আবারও মুখ্যমন্ত্রীদের সঙ্গে সলোচনা করব। তবে যা এই মুহূর্তে লকডাউন তোলা কোনোভাবেই সম্ভব নয়। অন্যদিকে সোশ্যাল ডিসট্যান্সিং-এর জন্য আরও কড়া পদক্ষেপ নিতে হবে। আমরা এখন এমার্জেন্সি পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি। তার জন্য নানান সতর্কতামূলক ব্যবস্থা আমরা নেব।” এখন লকডাউনের সময়সীমা নিয়ে কেন্দ্রের চুড়ান্ত সিন্ধান্তএর দিকে তাকিয়ে গোটা দেশ।

]]>
https://www.khabor24x7.com/news/national/lockdown-extends-till-30-april-odisha-11709/feed/ 0
দিল্লিতে বাঙালির দোকানে আটকে ৩৫ শ্রমিক, ছিল করোনা আক্রান্তও! https://www.khabor24x7.com/news/national/coronavirus-delhi-bengali-market-sealed-after-35-labourer-found-in-a-shop-11706/ https://www.khabor24x7.com/news/national/coronavirus-delhi-bengali-market-sealed-after-35-labourer-found-in-a-shop-11706/#respond Thu, 09 Apr 2020 09:08:09 +0000 https://www.khabor24x7.com/?p=11706 দিল্লির বাঙালি বাজারে বৃহস্পতিবার সকালেই দিল্লির একটি দোকানের মাথায় ৩৫ জন শ্রমিককে খুঁজে পায় পুলিশ। এফআইআর দায়ের করা হয়েছে ওই বাঙালি দোকানদারের বিরুদ্ধে। এই বাঙালিবাজারের বাঙালি পেস্ট্রির দোকানটি বেশ জনপ্রিয়। এলাকাবাসীর অভিযোগ , লকডাউনের বাজারেও শ্রমিকদের অস্বাস্থ্যকর ভাবে রেখে দিয়েছেন ওই ব্যবসায়ী। এমনকী ব্যবসা চালিয়ে যাওয়ার অভিযোগও উঠেছে তাঁর নামে। ওই ব্যবসায়ী অবশ্য সমস্ত অভিযোগ […]]]>

দিল্লির বাঙালি বাজারে বৃহস্পতিবার সকালেই দিল্লির একটি দোকানের মাথায় ৩৫ জন শ্রমিককে খুঁজে পায় পুলিশ। এফআইআর দায়ের করা হয়েছে ওই বাঙালি দোকানদারের বিরুদ্ধে।

এই বাঙালিবাজারের বাঙালি পেস্ট্রির দোকানটি বেশ জনপ্রিয়। এলাকাবাসীর অভিযোগ , লকডাউনের বাজারেও শ্রমিকদের অস্বাস্থ্যকর ভাবে রেখে দিয়েছেন ওই ব্যবসায়ী। এমনকী ব্যবসা চালিয়ে যাওয়ার অভিযোগও উঠেছে তাঁর নামে। ওই ব্যবসায়ী অবশ্য সমস্ত অভিযোগ অস্বীকার করে বলেছেন, এই শ্রমিকদের কোথাও যাওয়ার জায়গা নেই বলে তিনি থাকতে দিয়েছিলেন।

পুলিশ সূত্রে পাওয়া খবর অনুযায়ী, দোকানের ছাদে খুব অস্বাস্থ্যকর পরিস্থিতিতে গাদাগাদি ভাবে থাকছিলেন শ্রমিকরা। কোনও সোশ্যাল ডিস্টেনসিং এর বালাই ছিল না। ওই ৩৫ জন শ্রমিককে কোয়ারেন্টাইনে নিয়ে যাওয়া হয়েছে। ইতিমধ্যে দু’জন শ্রমিকের দেহে করোনা পজিটিভও এসেছে।

আতঙ্ক ছড়িয়ে পড়েছে এলাকাবাসীদের মধ্যে। ওই এলাকায় আনুমানিক ৩০০টি বাড়ি রয়েছে। প্রশাসনের তরফে অনুরোধ করা হয়েছ, কেউ যাতে বাড়ি থেকে না বের হয়। বাড়িতে অত্যাবশ্যকীয় পণ্য হোম ডেলিভারিরও ব্যবস্থা করা হয়েছে।

এদিকে দেশে করোনা পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে। সারা দেশে আক্রান্তছর সংখ্যা ৫৭৩৪। আক্রান্তের তালিকায় শীর্ষে আছে মহারাষ্ট্র। তারপরে দ্বিতীয় তামিলনাড়ু ও তৃতীয় দিল্লি। শেষ পাওয়া খবর অনুযায়ী দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা ৬৬৯। ২০টি জায়গা চিহ্নিত করা হয়েছে হটস্পট হিসেবে। রাস্তায় বের হলে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে কেজরিওয়াল সরকার।

]]>
https://www.khabor24x7.com/news/national/coronavirus-delhi-bengali-market-sealed-after-35-labourer-found-in-a-shop-11706/feed/ 0
দিল্লিতেই আছেন মৌলানা সাদ, কোয়ারেন্টাইন শেষে করা হবে জেরা https://www.khabor24x7.com/news/national/mawlana-saad-is-in-delhi-will-be-questioned-after-the-quarantine-11703/ https://www.khabor24x7.com/news/national/mawlana-saad-is-in-delhi-will-be-questioned-after-the-quarantine-11703/#respond Thu, 09 Apr 2020 08:18:10 +0000 https://www.khabor24x7.com/?p=11703 অবশেষে দিল্লির জাকির নগর এলাকায়, নিজামুদ্দিন মারকাজের প্রধান বিতর্কিত ধর্মগুরু মৌলানা সাদের খোঁজ পেল দিল্লি পুলিশ। তাঁর কোয়ারেন্টাইন শেষ হলেই তাঁকে জেরা করা হবে বলে জানা গিয়েছে পুলিশ সূত্রে। মৌলানা সাদের বিরুদ্ধে করোনা সংক্রান্ত সরকারি নির্দেশিকা অমান্য করার অভিযোগ উঠেছিল। নিষেধ সত্ত্বেও তিনি নিজামুদ্দিন মারকাজে তবলিঘি জামাতের সমাবেশ চালিয়ে যান বলে অভিযোগ। মার্চের মাঝামাঝি সময়ে […]]]>

অবশেষে দিল্লির জাকির নগর এলাকায়, নিজামুদ্দিন মারকাজের প্রধান বিতর্কিত ধর্মগুরু মৌলানা সাদের খোঁজ পেল দিল্লি পুলিশ। তাঁর কোয়ারেন্টাইন শেষ হলেই তাঁকে জেরা করা হবে বলে জানা গিয়েছে পুলিশ সূত্রে।

মৌলানা সাদের বিরুদ্ধে করোনা সংক্রান্ত সরকারি নির্দেশিকা অমান্য করার অভিযোগ উঠেছিল। নিষেধ সত্ত্বেও তিনি নিজামুদ্দিন মারকাজে তবলিঘি জামাতের সমাবেশ চালিয়ে যান বলে অভিযোগ। মার্চের মাঝামাঝি সময়ে ওই ধর্মীয় সমাবেশ ঘিরে বিতর্ক দেখা দেয়। মৌলানা সাদ-সহ ছয়জনের বিরুদ্ধে সরকারি ফরমান অমান্য করার অভিযোগে মামলা দায়ের হয়েছে।

দিল্লি পুলিশকে সাদ জানিয়েছিলেন, তিনি গৃহ পর্যবেক্ষণে রয়েছেন। তবে তিনি কোথায় রয়েছেন তা নিয়ে ধন্দে ছিল দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চ। তবে তাঁর হদিশ পেয়েছে পুলিশ। এর আগে দিল্লি পুলিশ তাঁকে দুবার নোটিস পাঠিয়ে তলব করে। কিন্তু দেখা করেননি সাদ। আর করোনা আতঙ্কে তাঁর কাছেও যেতে পারেনি পুলিশ আধিকারিকরা।

পুলিশ জানিয়েছে, মৌলানা সাদকে জেরার পরই তাঁকে গ্রেপ্তার করা হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এর আগে তাঁকে নোটিস পাঠিয়ে মোট ২৬টি প্রশ্নের উত্তর চেয়েছিল দিল্লি পুলিশ। কিন্তু বেশিরভাগ প্রশ্নেরই উত্তর দেননি সাদ।

অন্যদিকে খতিয়ে দেখা হচ্ছে মারকাজের অর্থ জোগানের উৎস। তদন্তকারী আধিকারিকরা জানিয়েছেন , উপসাগরীয় দেশগুলি থেকে মারকাজে অর্থের জোগান হয়। সে ব্যাপারে তদন্ত হচ্ছে।

]]>
https://www.khabor24x7.com/news/national/mawlana-saad-is-in-delhi-will-be-questioned-after-the-quarantine-11703/feed/ 0
Covid19 Crisis: দেশে হাইড্রোক্সিলোকোকুইনের অভাব নেই, জানাল স্বাস্থ্যমন্ত্রক https://www.khabor24x7.com/news/national/no-shortage-of-hydroxychloroquine-in-india-said-health-ministry-11700/ https://www.khabor24x7.com/news/national/no-shortage-of-hydroxychloroquine-in-india-said-health-ministry-11700/#respond Thu, 09 Apr 2020 06:49:25 +0000 https://www.khabor24x7.com/?p=11700 Lav Aggarwalবুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম-সচিব লব আগরওয়াল তাঁর প্রেস বিবৃতির সময় জানিয়েছেন, সরকার বর্তমানে এবং ভবিষ্যতে দেশে ম্যালেরিয়াল অ্যান্টি-হাইড্রোক্সিলোকোকুইনের অভাব নেই তা নিশ্চিত করেছেন। তাঁর বক্তব্য , ‘কেন্দ্রের তরফে এটি নিশ্চিত করা হয়েছে যে কেবল আজই নয় ভবিষ্যতেও হাইড্রোক্সিলোকোকুইনের কোনও অভাব হবে না।’ ম্যালেরিয়ার ওষুধ হিসাবে ব্যবহৃত হয় হাইড্রক্সিক্লোরোকুইন। চিকিৎসকরা জানিয়েছেন, করোনা রোধে আংশিক কার্যকরী […]]]> Lav Aggarwal

বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম-সচিব লব আগরওয়াল তাঁর প্রেস বিবৃতির সময় জানিয়েছেন, সরকার বর্তমানে এবং ভবিষ্যতে দেশে ম্যালেরিয়াল অ্যান্টি-হাইড্রোক্সিলোকোকুইনের অভাব নেই তা নিশ্চিত করেছেন। তাঁর বক্তব্য , ‘কেন্দ্রের তরফে এটি নিশ্চিত করা হয়েছে যে কেবল আজই নয় ভবিষ্যতেও হাইড্রোক্সিলোকোকুইনের কোনও অভাব হবে না।’

ম্যালেরিয়ার ওষুধ হিসাবে ব্যবহৃত হয় হাইড্রক্সিক্লোরোকুইন। চিকিৎসকরা জানিয়েছেন, করোনা রোধে আংশিক কার্যকরী হতে পারে সেই ওষুধ। তাই আমেরিকা, ব্রাজিলের মত কয়েকটি দেশ করোনা মোকাবিলার জন্য ভারতের থেকে হাইড্রক্সিক্লোরোকুইন রফতানি করতে অনুরোধ জানিয়েছে।

এদিকে আপৎকালীন পরিস্থিতিতে হাইড্রক্সিক্লোরোকুইন রফতানি করার জন্য নানা মহল থেকে ভারতের ওপরে চাপ বাড়ছিল। মঙ্গলবার আবার এই ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা ওঠে। পাশাপাশি কেন্দ্রের তরফে জানিয়েও দেওয়া হয়, যেসব দেশে জরুরী পরিস্থিতি চলছে, সেসব দেশে হাইড্রক্সিক্লোরোকুইন এবং প্যারাসিটামল সরবরাহ করবে ভারত।

]]>
https://www.khabor24x7.com/news/national/no-shortage-of-hydroxychloroquine-in-india-said-health-ministry-11700/feed/ 0
Covid19 Crisis: ‘সামাজিক জরুরি অবস্থা চলছে দেশে’, জানালেন মোদী https://www.khabor24x7.com/news/national/pm-said-present-situation-similar-to-social-emergency-11698/ https://www.khabor24x7.com/news/national/pm-said-present-situation-similar-to-social-emergency-11698/#respond Thu, 09 Apr 2020 06:38:36 +0000 https://www.khabor24x7.com/?p=11698 ভারতে করোনাভাইরাস সংক্রমণের জেরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাকে ‘সামাজিক জরুরি অবস্থা’র সমান বলে উল্লেখ করলেন নরেন্দ্র মোদি।‌ বুধবার বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে কোভিড ১৯ সংক্রমণ নিয়ে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী ‘প্রতিটি জীবনকে রক্ষা করা’ই তাঁর সরকারের অগ্রাধিকার বলেও জানান। বৈঠকের পর জারি হওয়া এক সরকারি বিবৃতি থেকে জানা গেছে, মোদী আরোও বলেন, ‘আমাদের সদা […]]]>

ভারতে করোনাভাইরাস সংক্রমণের জেরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাকে ‘সামাজিক জরুরি অবস্থা’র সমান বলে উল্লেখ করলেন নরেন্দ্র মোদি।‌ বুধবার বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে কোভিড ১৯ সংক্রমণ নিয়ে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী ‘প্রতিটি জীবনকে রক্ষা করা’ই তাঁর সরকারের অগ্রাধিকার বলেও জানান। বৈঠকের পর জারি হওয়া এক সরকারি বিবৃতি থেকে জানা গেছে, মোদী আরোও বলেন, ‘আমাদের সদা সতর্ক, সজাগ থাকতে হবে।’

বুধবারের বৈঠকে উপস্থিত থাকা বিজেডি নেতা পিনাকী মিশ্র বলেন, ‘এক ধাক্কায় লকডাউন তোলার সম্ভাবনা নেই, নেতাদের কাছে স্পষ্ট করে দিয়েছেন মোদি।’

বৈঠকে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক আরেক নেতা জানিয়েছেন, মোদি তাঁদের বলেছেন যে, ‘তিনি লকডাউন তোলা নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গেও আলোচনা করবেন। ১১ এপ্রিল সম্ভবত এই আলোচনা হবে। তখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।’

শনিবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও বৈঠকের পর ২১ দিনের লকডাউনের মেয়াদ বাড়ানো নিয়ে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রাথমিকভাবে কেন্দ্র জানিয়েছে, যেখানে করোনা মারাত্মক হয়নি, সেখানে নিয়ন্ত্রণ শিথিল করা হতে পারে। আবার আসাম, রাজস্থান, তেলেঙ্গানার মত কিছু রাজ্য লকডাউন চালানোর পক্ষে। তবে লকডাউন উঠলেও জমায়েত করা যাবেনা তাই সব শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় স্থান আরও চার সপ্তাহ বন্ধ রাখার পক্ষেই মন্ত্রিগোষ্ঠী মত দিয়েছে।

অন্যদিকে নীতি আয়োগের একাধিক অর্থনীতিবিদের মতে, লকডাউন চালিয়ে গেলে অর্থনীতির ভয়ঙ্কর ক্ষতি হয়ে যাবে। সব মিলিয়ে ১১ এপ্রিলের বৈঠক খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে।

]]>
https://www.khabor24x7.com/news/national/pm-said-present-situation-similar-to-social-emergency-11698/feed/ 0