সব খবর সবার আগে।

এই প্রথম দেশে ডিজেলের দাম লিটার প্রতি ৮০ টাকা ছাড়াল, মূল্যবৃদ্ধির জেরে মাথায় হাত সাধারণ মানুষের

করোনা আবহের মাঝে এবার মূল্যবৃদ্ধির থাবা। দেশে প্রথমবার ডিজেলের মূল্য ছাড়াল লিটার প্রতি ৮০ টাকা। এই নিয়ে গত ১৯ দিন ধরে বাড়ল ডিজেলের দাম। দেশের রাজধানী দিল্লিতে, আজ ডিজেলের দাম লিটারে ৮০ টাকা অতিক্রম করল। শুধু দিল্লীতেই নয়, দেশের ইতিহাসেও ডিজেলের মূল্য এই প্রথম ৮০টাকা ছাড়াল। এদিন দিল্লিতে লিটার প্রতি ডিজেলের দাম বাড়ল ১৪ পয়সা। যার ফলে ডিজেলের বেড়ে দাঁড়াল ৮০.০২ টাকা।

পাশাপাশি, পেট্রোলের দামও উর্দ্ধমুখী। লিটার প্রতি পেট্রোলের মূল্য বাড়ল ১৬ পয়সা। গত ১৯ দিনে দিল্লিতে পেট্রোলের মোট খুচরো মূল্য ৮.৬৬ টাকা এবং ডিজেলের মূল্য ১০.৬২ টাকা বেড়েছে।

একইভাবে, কলকাতাতেও মূল্যবৃদ্ধির ফলে গত ১৯ দিনে পেট্রোল ও ডিজেলের দাম লিটারে বেড়েছে যথাক্রমে ৮.৩১ টাকা ও ৯.৫৬ টাকা। বৃহস্পতিবার পেট্রোল ও ডিজেলের দাম বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৮১.৬১ টাকা ও ৭৫.১৮ টাকা।

ডিজেলের এই মূল্যবৃদ্ধিতে মাথায় হাত পড়েছে সাধারণ মানুষের। এমনিতেই লকডাউনের পর মানুষের পকেটে টান পড়েছে। তার মধ্যে জ্বালানীর দাম বাড়লে তার প্রভাব যে আমজনতার ওপরেই পড়বে, তা বলাই বাহুল্য। ডিজেলের মূল্যবৃদ্ধির ফলে, গণপরিবহণেরও ভাড়া বাড়বে। একইসঙ্গে বৃদ্ধি পাবে মুদ্রাস্ফীতিও।

এর ফলে, দৈনন্দিন জিনিসপত্র থেকে শুরু করে সবজিবাজার, ফল প্রভৃতির দাম আকাশ ছোঁয়া হবে। এর প্রভাব থেকে মুক্তি পাবে না কৃষিক্ষেত্রও। ক্ষতির মুখে পড়বে গাড়ি বিক্রির ব্যবসাও।

You might also like
Leave a Comment