দেশ

করোনা মোকাবিলায় ভারতের পাশে দাঁড়াল ফ্রান্স, সাহায্যের বার্তা দিলেন রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাক্রো

আজ করোনা সংক্রমণে বিশ্বের সমস্ত রেকর্ড ভেঙেছে ভারত। এদিন দেশে আক্রান্তের সংখ্যা তিন লক্ষ ৩৩ হাজার। এই কঠিন অবস্থায় এবার ফ্রান্সকে পাশে পেল ভারত। ভারতকে সাহায্য করার বার্তা দিলেন ফ্রান্সের রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাক্রো।

ইম্যানুয়েল ম্যাক্রোর বার্তা টুইট করেছেন ফ্রান্সের অ্যাম্বেসেডর ইম্যানুয়েল লেনিন। এতে লেখা হয়েছে, “করোনার ক্রমবর্দ্ধমান পরিস্থিতিতে ভারতবাসীর পাশে থাকার বার্তা দিতে চাই। এই কঠিন পরিস্থিতিতে ফ্রান্স আপনাদের পাশে আছে। আমরা ভারতকে সাহায্য করতে প্রস্তুত”।

আরও পড়ুন- বিশ্বের সব রেকর্ড ভাঙল, দেশে দৈনিক করোনা সংক্রমণ ৩ লক্ষ ৩৩ হাজার, ২৪ ঘণ্টায় মৃত্যু ২২৬৩ জনের 

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ৩ লক্ষ ৩২ হাজার ৭৩০ জন করোনায় আক্রান্ত। এনিয়ে দেশে মোট সংক্রমণের সংখ্যা ১.৬২ কোটি। মোট মৃত্যু ১ লক্ষ ৮৬ হাজার ৯২০ জনের। গত মঙ্গলবার করোনা পরিস্থিতি নিয়ে জাতীর উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী বলেছিলেন, করোনার দ্বিতীয় ঢেউ ঝড়ের মতো দেশের উপর আছড়ে পড়েছে।

এদিকে সংক্রমণ বাড়ার সাথে সাথে দেশজুড়ে স্বাস্থ্য ব্যবস্থাও ব্যাপক সঙ্কটে রয়েছে। অনেক রাজ্যেই অক্সিজেন, বেড এবং প্রয়োজনীয় ওষুধের ঘাটতি দিন দিন প্রকট হচ্ছে। অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরাও আক্রান্ত হচ্ছেন এই মারণ ভাইরাসে।

এই পরিস্থিতিতে ভারতে যাতায়াতের উপর অনেক দেশই বিধিনিষেধ আরোপ করেছে। গত বুধবার, ফ্রান্স ঘোষণা করেছে যে যারা ভারত থেকে আসছেন, তাদের ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক। এছাড়াও, গত রবিবারই ১০ দিনের জন্য ভারতে যাতায়াতের উপর নিষেধাজ্ঞা জারি করেছে আরব আমিরশাহী।

আরও পড়ুন- রক্ষাকর্তা ভারতীয় সেনাই! ১০০০ বেডের কোভিড হাসপাতালে পরিণত হল সেনা হাসপাতাল, জার্মানি থেকে এল ২৩টি অক্সিজেন প্লান্ট

ইংল্যান্ড ভারতকে ইতিমধ্যেই প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে লাল তালিকাভুক্ত করেছে। জারি করা হয়েছে লেভেল ফোর। অর্থাৎ, যারা ভারতে ঘুরে সেদেশে গিয়েছেন, তারা যাতে ইংল্যান্ডের নানান জায়গায় ঘুরে না বেড়ান, সেই নির্দেশও দেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে ভারতের সঙ্গে সংযুক্তকারী সমস্ত উড়ান পরিষেবা বাতিল করেছে হংকংও।

Related Articles

Back to top button