সব খবর সবার আগে।

আত্মনির্ভর ভারত, ২০০ কোটি পর্যন্ত টেন্ডারে অংশগ্রহণ করতে পারবে না আন্তর্জাতিক সংস্থা, সিদ্ধান্ত কেন্দ্রের

ধীরে ধীরে আত্মনির্ভর ভারত গড়ার পথে যাত্রা শুরু করল নরেন্দ্র মোদী নেতৃত্বের সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রক থেকে আজ একটি ঘোষণায় জানানো হয়েছে সরকারি প্রকল্পের টেন্ডার প্রক্রিয়ায় কোন আন্তর্জাতিক সংস্থা অংশগ্রহণ করতে পারবে না। তবে ২০০ কোটি টাকা বেশি অর্থের টেন্ডারে অংশ নিতে ওই সংস্থাগুলির কোনও বাঁধা থাকবে না।

রবিবার পূর্ববর্তী নিয়মের সংশোধন করে অর্থমন্ত্রক জানিয়েছে যে, কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিবালয়ের পূর্ব অনুমোদন ছাড়া এবার থেকে ২০০ কোটি টাকা মূল্য পর্যন্ত টেন্ডার এর ক্ষেত্রে কোন গ্লোবাল টেন্ডার এনকোয়ারিকে আমন্ত্রণ জানানো হবে না। যদিও নর্থ ব্লক এর তরফ থেকে জানানো হয়েছে যে ক্ষুদ্র ছোট এবং মাঝারি শিল্পে যুক্ত সংস্থাগুলিকে বাড়তি সুযোগ দেওয়া হবে।

সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ অর্থ ও বাণিজ্য মন্ত্রকের বিভিন্ন প্যাকেজের রূপায়নের কাজ পর্যালোচনা করেন। এরপরেই অর্থমন্ত্রক থেকে এই নির্দেশিকা আজ জারি করা হয়েছে। এর পাশাপাশি বিভিন্ন রাজ্যকে চলতি অর্থবর্ষের মোট উৎপাদনের ২ শতাংশ পর্যন্ত বাড়তি ঋণ নেওয়ার জন্য সরকারিভাবে অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়াও ক্ষুদ্র ছোট এবং মাঝারি শিল্পসহ অন্যান্য ব্যবসার জন্য যে তিন লাখ টাকার কোন গ্যারান্টি ছাড়া ঋণ দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্র সেই খাতে ১.২ লাখ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। এর মধ্যে থেকে ৬১,৯৮৭ কোটি টাকা দেওয়া হয়েছে বলে দাবি করেছে অর্থ মন্ত্রক।

এছাড়াও ডিপার্টমেন্ট অফ এক্সপেন্ডিচার থেকে ঠিকাদার সংস্থাগুলোকে সুবিধা দিতে কাজ শেষ করার জন্য বাড়তি ছয় মাস সময় দিয়েছে রেল ও সড়ক পরিবহন মন্ত্রক।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...
Share