India

‘বিবিধের মাঝে মিলনও মহান’, ভারতের স্বাধীনতা দিবসে গুগলের পক্ষ থেকে বিহু-ভারতনাট্যম-ভাঙরা-ছৌ-এর ডুডল

বিজ্ঞাপন

আজ ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস। এই বিশেষ দিন উপলক্ষ্যে বিশেষ ডুডল প্রকাশ করল গুগল। বিশ্বের অন্যতম বৃহত্তম গণতন্ত্রের স্বাধীনতা দিবস উদযাপন করতে ভারতের নানান সাংস্কৃতিক ঐতিহ্যকে গুগল তাদের ডুডলে তুলে ধরেছে।

বিজ্ঞাপন

গুগলের এই বিশেষ ডুডলে রয়েছে ভারতের নানান প্রাচীনতম নৃত্য যেমন- ভারতনাট্যম, ছৌ, ভাঙরা, কথাকলি, বিহু, ইত্যাদি। এই ডুডলে দেখা যাচ্ছে মোট ৬ জন শাস্ত্রীয় নৃত্যশিল্পী নানান ধরণের নৃত্য পরিবেশন করছেন একই মঞ্চে। আর এই ডুডলের পটভূমিকায় রয়েছে নীল আকাশে ঘুড়ি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- অভ্যাস নেই! প্রথমবার জাতীয় পতাকা উত্তোলন করতে গিয়ে উল্টো পতাকা তুললেন বিমান, ভুল শুধরালেন সুজন

বিজ্ঞাপন

ভারতের নানান সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে বিস্তারিত বর্ণনা করে গুগলের তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। এই সংস্থার তরফে জানানো হয়েছে যে ভারতের ২৯টি রাজ্যের বাসিন্দারা তাদের স্বাধীনতা ও সংস্কৃতির চেতনাকে নৃত্যের মাধ্যমে প্রকাশ করে থাকেন। নানান অঞ্চলের নানান সংস্কৃতির উপর এটি নির্ভর করে থাকে।

বিজ্ঞাপন

গুগলের এই বিশেষ ডুডলটি বানিয়েছেন কলকাতার শিল্পী সায়ন মুখোপাধ্যায়। এই ডুডলের বিষয়ে সায়ন বলেন, “যেহেতু ভারত এত বৈচিত্র্যময় জনসংখ্যার একটি বিশাল দেশ, তাই কেবলমাত্র একটি জিনিস যা আমাদের সকলকে একত্রিত করে তা হল বৈচিত্র্যে আমাদের ঐক্য। আমি ডুডলে সেটাই তুলে ধরার চেষ্টা করেছি”।

আরও পড়ুন- চালু হবে ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস, স্বাধীনতা দিবসে ১০০ লক্ষ কোটির গতিশক্তি প্রকল্পের ঘোষণা প্রধানমন্ত্রীর

বিজ্ঞাপন

এদিকে ডুডল প্রসঙ্গে গুগল এক বিবৃতিতে বলেছে, “১৯৪৭ সালের এই দিনে মধ্যরাতে ভারতের স্বাধীনতার জন্য কয়েক দশক ধরে চলা আন্দোলনের সমাপ্তি ঘটেছিল। এদিন দেশ একটি সার্বভৌম প্রজাতন্ত্রে পরিণত হয়েছিল। কলকাতার অতিথি শিল্পী সায়ন মুখোপাধ্যায় দ্বারা চিত্রিত এই ডুডল ভারতের স্বাধীনতা দিবস ও ঐতিহাসিক অগ্রগতিতে গড়ে ওঠা সাংস্কৃতিক ঐতিহ্যকে উদযাপন করছে”।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading