দেশ

মিড-ডে মিলের রাঁধুনি দলিত! মিড-ডে মিল বয়কট করল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়ারা

ভারত নানা ধর্ম, নানা জাতির মানুষদের নিয়ে তৈরি একটি দেশ। ভারতে এখনও দুস্থদের পরিমাণ অনেকটাই। সরকার দুস্থ পরিবারের বাচ্চাদের জন্য স্কুলে মিড ডে মিল চালু করেছে। যদিও সেই মিড-ডে মিল নিয়ে নানা অভিযোগ উঠে আসে মাঝেমধ্যেই কিন্তু সম্প্রতি যে ঘটনা উঠে আসছে খোদ প্রধানমন্ত্রীর রাজ্য থেকে তা দেখে অবাক সকলে।

মিড-ডে মিল রান্না করেছেন এক দলিত মহিলা রাঁধুনি তাই মেড-ডে মিল বয়কট করল সরকারি প্রাথমিক স্কুলের পড়ুয়ারা। সকলের বয়স ৮ সবথেকে ১০ বছর। গুজরাটের একটি স্কুলে ঘটেছে এমনই ঘটনা। ওই স্কুলে রান্না করার বরাত পেয়েছেন ধারা মাওকানা নামে স্থানীয় এক মহিলা। তিনি যে দলিত সম্প্রদায়ের, সে কথা জানতে পারেন পড়ুয়ারা।

অভিভবকরা জানতে পারেন ধারা এবং তাঁর স্বামী মিড ডে মিলে রান্না করছে আর তারপরেই ক্ষোভে ফেটে পড়েন অভিভাবকরা। বাচ্চাদের বারণ করা হয় সেই মিড ডে মিল খেতে। জানা গেছে, স্কুলে ১৫৩ জন পড়ুয়ার মধ্যে ১৪৭ জন ওই খাবার খেতে আপত্তি জানিয়েছেন। স্বাভবিকভাবেই নষ্ট হয়েছে খাবার।

এই সমস্ত পড়ুয়াদের মধ্যে জাতিবিদ্বেষ প্রকাশ পাওয়ায় কপালে হাত স্কুল কর্তৃপক্ষ এবং শিক্ষকদের। এই ঘটনায় স্কুল কর্তৃপক্ষ অভিভাবকদের সঙ্গে বৈঠক করলেও কোনও সুরাহা হয়নি।

Related Articles

Back to top button