India

বয়ঃসন্ধি পেরলেই বিয়ে করতে পারে মুসলিম মেয়েরা, দেশের মেয়েদের বিয়ের বয়স বৃদ্ধির চর্চা মধ্যেই এমন রায় দিল হাইকোর্ট

বিজ্ঞাপন

মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে ২১ বছর করা নিয়ে দেশজুড়ে বেশ চর্চা শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট এমন এক রায় দিল, যা নিয়ে বিতর্ক আরও বেড়েছে। আদালতের রায় অনুযায়ী, মুসলিম মেয়েরা বয়ঃসন্ধি পেরলেই বিয়ে করতে পারেন। অর্থাৎ মুসলিম মেয়েদের ক্ষেত্রে বিয়ের জন্য ১৮ বছর হওয়ার বা সাবালিকা হওয়ার কোনও দরকার নেই।

বিজ্ঞাপন

এক মুসলিম নাবালিকা ও এক হিন্দু যুবকের বিয়ে সংক্রান্ত মামলা নিয়ে এমন রায় দিয়েছে আদালত। বিচারপতির দাবী, মুসলিম আইনে এই নিয়মের কথা উল্লেখ রয়েছে। তিনি জানান যে বয়ঃসন্ধি পেরোনোর পর মেয়েদের বিয়ে সংক্রান্ত বিষয়ে তাঁর পরিবার হস্তক্ষেপ করতে পারে না।

বিজ্ঞাপন

বলে রাখি, ইসলাম ধর্মালম্বী ১৭ বছর বয়সি একটি মেয়ে তাঁর হিন্দু প্রেমিককে বিয়ে করেছে। এই বিয়েতে মত ছিল না মেয়েটির পরিবারের। এর ফলে বিয়েটিকে অবৈধ বলে দাবী করছেন তাঁরা। এর বিরুদ্ধে আদালতে পিটিশন দাখিল করে ওই মেয়েটি।

বিজ্ঞাপন

এই সূত্র ধরেই বিচারপতি গিল জানান, “মেয়েটি পরিবারের ইচ্ছার বিরুদ্ধে বিয়ে করছে মানে এটা নয় যে সে মৌলিক অধিকার থেকে বঞ্চিত হবে। আদালত চোখ বন্ধ করে থাকতে পারে না”।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বিচারপতি ‘Principles of Mohammedan Law by Sir Dinshah Fardunji Mulla’-আইনের উল্লেখ করে দাবী করেন, এই আইন অনুযায়ী, ইসলাম ধর্মালম্বী মেয়েরা বয়ঃসন্ধি পেরলেই বিবাহযোগ্য। সেই সময় নিজের পছন্দ অনুযায়ী পাত্রকে পেরলেই করতেই পারে। আর এই মামলায় পিটিশনারের বয়স ১৭ বছর।

মুসলিম ইন অনুযায়ী, বিচারপতি বলেন যে মেয়েটির বিয়ের বয়স হয়েছে। একদিকে যখন দেশের মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে ২১ বছর করার পক্ষে আইন আনতে চাইছে কেন্দ্র, ঠিক তখনই আদালতের এমন রায় নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading