India

করোনার মতো মারণ ব্যাধির চিকিৎসা করতে পারবেন না আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথ চিকিৎসকরা, রায় দান সুপ্রিম কোর্টের

বিজ্ঞাপন
করোনার মতো মারাত্মক মারণ রোগের চিকিৎসা করতে পারবেন না আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথ চিকিৎসাকরা। এমনই নির্দেশ জারি করেছে দেশের সর্বোচ্চ আদালত।
এমনকি তাঁরা প্রেসক্রিপশনে কোভিড-১৯ চিকিৎসার জন্য ওষুধপত্রের নামও লিখতে পারবেন না।
তবে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে সরকার অনুমোদিত কিছু ‘সাপ্লিমেন্ট’ বা ‘ট্যাবলেট’ বা ‘মিক্সচার’-এর নাম তাঁরা আক্রান্তকে বলে দিতে পারবেন, যার সেবন করলে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ করা যায় এবং শারীরিক সক্ষমতা বৃদ্ধি পেতে পারে। গতকাল অর্থাৎ মঙ্গলবার দেশের শীর্ষ আদালতের তরফে এই রায় দেওয়া হয়েছে।
প্রসঙ্গত উল্লেখযোগ্য, এর আগে এই বিষয়ে কেরল হাই কোর্টও একই রায় দিয়েছিল। গত ৬ই মার্চ কেন্দ্রের আয়ুশ মন্ত্রকের একটি নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছিল, হোমিওপ্যাথ চিকিৎসকরা কোভিডের চিকিৎসায় ওষুধ দিতে পারবেন না। তবে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে ওষুধ দিতে পারবেন। বস্তুত, এদিন সুপ্রিম কোর্টে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ আগের সেই রায়ই বহাল রেখেছে। সেই সঙ্গে আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে, হোমিওপ্যাথ চিকিৎসকরা কোভিড-১৯ সারাতে পারেন এমন বিজ্ঞাপনও করতে পারবেন না। তাঁদের ৬ মার্চ প্রকাশিত আয়ুশ মন্ত্রকের নির্দেশিকাটি মেনে চলতে হবে।
তাৎপর্যপূর্ণ ভাবে, স্বাস্থ্য দফতরের তরফে আগেই বলা হয়েছিল যে আয়ুষ ও হোমিওপ্যাথ চিকিৎসকরা, চিকিৎসা হিসাবে নয়, বরং কোভিডের প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে সরকার অনুমোদিত ট্যাবলেট বা ওষুধ ‘প্রেসক্রাইব’ করতে পারেন। এই রায় দেওয়া হয়েছিল গত ২১ আগস্ট। কিন্তু এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন জমা পড়ে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading