সব খবর সবার আগে।

সম্প্রীতির বার্তা দিয়ে পাক অধিকৃত কাশ্মীরের আবহাওয়ার পূর্বাভাস সম্প্রচার ভারতের

ভারত-পাকিস্তান আবহাওয়াতে এবার লাগল সম্প্রীতির ছোঁয়া। ভারতীয় আবহাওয়া দফতর এখন গোটা দেশের সঙ্গে পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট-বাল্টিস্তানের পূর্বাভাসও প্রকাশ করছে। বৃহস্পতিবার এই তথ্য প্রকাশ করেছেন দফতরের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র।

তিনি জানিয়েছেন, বহু দিন ধরেই জাতীয় বুলেটিনে পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, নেপাল ইত্যাদি দেশের আবহাওয়ার খবর জানানো হচ্ছিল বুলেটিনে। গত দুই দিন হল আঞ্চলিক বুলেটিনেও এই সব তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, ২০১৯ সালে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করার পর জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করা হয়। লেহ লাদাখ ও জম্মু কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করার পর গত অগস্ট মাস থেকেই পাক অধিকৃত অঞ্চলের আবহাওয়ার খবর সম্প্রচার করতে শুরু করে জাতীয় আবহাওয়া দফতর।

বর্তমানে সমগ্র উত্তর পশ্চিম ভারতের আবহাওয়া সংবাদে জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি-চণ্ডীগড়-হরিয়ানা, পঞ্জাব, পূর্ব উত্তর প্রদেশ, পশ্চিম উত্তর প্রদেশ, পূর্ব রাজস্থান ও পশ্চিম রাজস্থানের সঙ্গেই প্রচার করা হচ্ছে মুজফ্ফরাবাদ ও গিলগিট-বাল্টিস্তান অঞ্চলের আবহাওয়ার খবর।

বিশ্ব আবহাওয়া দফতর মনোনীত আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র হওয়ার সুবাদে পাকিস্তান, আফগানিস্তান, মলদ্বীপ, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মায়ানমার, নেপাল ও ভুটানের আবহাওয়া সংক্রান্ত আগামী ৫ দিনের পূর্বাভাস বরাবরই করে আসছে ভারতীয় আবহাওয়া দফতর। তাই এই ঘটনা খুব একটা ব্যতিক্রমী নয়।

উল্লেখ্য, সম্প্রতি গিলগিট-বাল্টিস্তান অঞ্চলে নির্বাচন আয়োজন করার নির্দেশ পাকিস্তান সরকারকে দিয়েছে সে দেশের সুপ্রিম কোর্ট, যার তীব্র বিরোধিতা করেছে দিল্লি। ঘটনার জেরে ভারতে বহাল পাক হাইকমিশনের কর্তাকে ফোনে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে ভারতীয় বিদেশ মন্ত্রক।

You might also like
Comments
Loading...