দেশ

বছরের শেষ ‘মন কি বাত’-এ স্বপ্নের ‘আত্মনির্ভর ভারত’-এ জোর প্রধানমন্ত্রী’র!

এই বছরের মতো শেষ প্রধানমন্ত্রী’র ‘মন কি বাত’! আজ রবিবার কি বললেন তিনি? এদিনের ‘মন কি বাত’-এ ফের নিজের স্বপ্নের আত্মনির্ভর ভারত তৈরির ওপর জোর দিলেন তিনি। তাঁর গলায় প্রশংসা শোনা গেল দেশের যুব সম্প্রদায়ের। তাঁদের নতুন নতুন উদ্যোগেরও কথা তুলে ধরেছেন তিনি।

প্রসঙ্গত, আজ ২৭শে ডিসেম্বর, বছরের শেষ ‘মন কি বাত’-এ কী বক্তব্য রাখবেন, তা নিয়ে দেশবাসীর পরামর্শ চেয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই অনুযায়ী দেশ প্রধানকে পরামর্শ দিয়ে অনেকেই চিঠি লিখেছিলেন। এদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বেশকিছু চিঠিও পড়েন তিনি। সেখানেই দেশের বিভিন্ন রাজ্যের মানুষের অভিনব উদ্যোগের কথা তুলে ধরেন তিনি।

বছরের শেষ ‘মন কি বাত’-এ ফের একবার ভারতকে আত্মনির্ভর করে তোলার কথা বললেন প্রধানমন্ত্রী।  নিজের বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, “মহামারীর জেরে গোটা বিশ্বে সরবরাহ ধাক্কা খেয়েছিল। কিন্তু এই বিপদই মানুষকে নতুন-নতুন উপায় শিখিয়েছে। এটাই আত্মনির্ভরতা।”

প্রসঙ্গত উল্লেখ্য করোনা পরিস্থিতিতে যখন সবাই গৃহবন্দি ছিল তখনই জাতির উদ্দেশ্যে ভাষণে দেশ ও দেশবাসীকে স্বনির্ভর করে তোলার ডাক দেন প্রধানমন্ত্রী।

দেশকে আত্মনির্ভর করে তোলার এই লক্ষ্যে দেশীয় ব্যবসায়ীদের সতর্ক করে প্রধানমন্ত্রী বলেছেন, দেশকে আত্মনির্ভর করতে দেশবাসী ভারতীয় সামগ্রী ব্যবহার করছে। তাই সামগ্রীর মানোন্নয় ও ত্রুটিবিহীন পণ্য উৎপাদনে জোর দিতে হবে।

এই প্রসঙ্গে তিনি কাশ্মীরের কেশরের কথা তুলে ধরেন। গত মাসেই কাশ্মীরের কেশর জিআই পেয়েছে। বিদেশে ভাল চাহিদাও রয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

Related Articles

Back to top button