দেশ

বিশ্বমঞ্চেও সমান খ্যাতি কো-উইন অ্যাপের, ৫০টি দেশকে এই অ্যাপের সফটওয়্যার দিতে প্রস্তুত ভারত

ভারতে কো-উইন অ্যাপের জেরে বেশ মসৃণভাবেই টিকাকরণ চলছে। এভাবেই এই অ্যাপ ব্যবহার করে নিজেদের দেশেও টিকাকরণ চলাতে ইচ্ছাপ্রকাশ করেছে বেশ কিছু দেশ। এই কারণে এবার প্রায় ৫০টি দেশকে কো-উইন অ্যাপের ‘ওপেন সোর্স সফটওয়্যার’ দেওয়ার সিদ্ধান্ত নিল ভারত।

এই বিষয়ে ন্যাশনাল হেলথ অথরিটির সিইও তথা কো-উইন প্যানেলের চেয়ারম্যান ডঃ আরএস শর্মা বলেন, “কো-উইন অ্যাপ এতটাই জনপ্রিয় হয়ে গিয়েছে যে মধ্য এশিয়া, ল্যাটিন আমেরিকা, আফ্রিকার বহু দেশ এই অ্যাপ ব্যবহার করতে ইচ্ছুক”।

ডঃ শর্মা আরও জানান যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাস্থ্য আধিকারিকদের বলেছেন যাতে এই কো-উইন অ্যাপের একটি ওপেন সোর্স ভার্সন বানানো হয়। তাঁর আরও দাবী, গত পাঁচ মাসে মোট ৩০ কোটি মানুষ এই কো-উইন অ্যাপে রেজিস্টার করেছে। বিশেষ করে, জেলা স্তরের নানান তথ্য এই পোর্টালে ভালোভাবে পাওয়া গিয়েছে।

আরও পড়ুন- একমাসের মধ্যেই চালু হবে ‘এক দেশ এক রেশন কার্ড’, কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

কিছুদিন আগেই এই কো-উইন অ্যাপ ও ওয়েবসাইট আপডেট করা হয়েছে। এতে নতুন একটি ফিচার যোগ করা হয়েছে। বিশেষ এই ফিচারটির নাম ‘রেইজ অ্যান ইস্যু’ অর্থাৎ কারোর যদি কোনও সমস্যা থেকে থাকে, তাহলে তা জানানোর ব্যবস্থা থাকছে এই ফিচারের মাধ্যমে।

স্বাস্থ্যমন্ত্রকের দাবী, টিকাকরণের শংসাপত্র যাতে আরও বেশি নির্ভুল হয়, এই জন্যই এই নতুন ফিচার আনা হয়েছে। এখন থেকে এই অ্যাপের এই ‘রেইজ অ্যান ইস্যু’ ফিচারটির মাধ্যমে যে কোনও ব্যবহারকারী টিকাকরণের শংসাপত্রে নিজের নাম, লিঙ্গ ও জন্ম সাল নথিভুক্ত করতে পারবেন।

Related Articles

Back to top button