India

আত্মনির্ভরতা বাড়াচ্ছে ভারত, দেশেই প্রতিরক্ষা সামগ্রী তৈরি করতে এক মাসে ৫৪ হাজার কোটির চুক্তি

বিজ্ঞাপন

ক্রমেই আরও বেশি আত্মনির্ভর হচ্ছে ভারত। এই লক্ষ্যকে আরও বেশি এগিয়ে নিয়ে যেতে এবার প্রতিরক্ষা সামগ্রী উৎপাদনের ক্ষেত্রেও নির্ভরতা বাড়াচ্ছে ভারত। অস্ত্র, ট্যাঙ্ক, বিমান, হেলিকপ্টার, কাউন্টার ড্রোন ও আরও অন্যান্য প্রতিরক্ষা সামগ্রী স্থানীয়ভাবেই তৈরি করতে উদ্যোগী দেশ। এর জন্য অন্য কোনও দেশের উপর আর নির্ভর করতে চাইছে না ভারত।

বিজ্ঞাপন

এই কারণেই একমাসের মধ্যেই প্রায় ৫৪ হাজার কোটি টাকার প্রজেক্টে সাক্ষর করা হয়েছে। এই বিষয়ে এক আধিকারিক জানান যে প্রতিরক্ষা সামগ্রী তৈরির ক্ষেত্রে আত্মনির্ভরতা বাড়াতে চাইছে কেন্দ্র সরকার। এই কারণে প্রতিরক্ষা সামগ্রীর বাজেটে কাটছাঁট করে দেশীয় প্রযুক্তির উপর নির্ভর করা হচ্ছে।

বিজ্ঞাপন

প্রতিরক্ষামন্ত্রক সূত্রের খবর অনুযায়ী, গত ২৪শে সেপ্টেম্বর ভারতীয় বায়ুসেনার পরিকাঠামোগত উন্নয়নের জন্য প্রতিরক্ষামন্ত্রক ২২ হাজার কোটি টাকার মউ স্বাক্ষর করেছে। মাঝারি এয়ারক্রাফ্ট তৈরির জন্য এই মউ স্বাক্ষর করা হয়েছে বলে জানা গিয়েছে। চুক্তি অনুযায়ী Airbus defence and space ও Tata Advanced System Ltd এই সামগ্রী সরবরাহ করবে।

বিজ্ঞাপন

স্পেন থেকে এয়ারবাস ১৬টি এয়ারক্রাফট আনবে ও বাকিগুলি টাটা দেশের মধ্যেই তৈরি করবে বলেও জানানো হয়েছে। অন্যদিকে ১১৮টি Arjun Mk-1A ট্য়াঙ্কের জন্য তামিলনাড়ুর হেভি ভেহিকেলস ফ্য়াক্টরিকে বরাত দিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। অপর এক আধিকারিকের কথায়, এই প্রতিরক্ষা সামগ্রী সরবরাহের সঙ্গে যুক্ত রয়েছেন প্রায় একশোরও বেশি ভারতীয় ভেন্ডর। আর এর ফলে কর্মসংস্থানের সুযোগও বাড়ছে।

বিজ্ঞাপন

এর পাশাপাশি গত সপ্তাহেই Defence acquisition Council প্রায় ১৩,১৬৫ কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী কেনার ব্যাপারে অনুমোদন দিয়েছে। চলতি আর্থিক বছরে ভারত ৭০,২২১ কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী কেনার ব্যাপারে বাজেট বরাদ্দ করেছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading