দেশ

সম্প্রীতির ভারত! ভারতীয় সেনা অফিসাররা নামাজ পড়ছেন কাশ্মীরে, ঐক্যের বার্তা দেওয়া এই ছবি মন জয় করল দেশবাসীর

অনেককাল আগেই তো কবি বলে গিয়েছেন, ‘বিবিধের মাঝে দেখ মিলন মহান’। ভারতবর্ষ এমন একটি দেশ যেখানে নানান ধর্ম, নানান বর্ণ, নানান ভাষাভাষীর মানুষ সমস্ত ভেদাভেদ ভুল একসঙ্গে বসবাস করে। আর সেখানেই তো ভারতবর্ষের ঐক্য পূর্ণতা পায়।

বছর বছর ধরে এমনই চলে আসছে। নানান ধর্ম-বর্ণের মানুষ একে অপরের সঙ্গে সহাবস্থানের ফলেই গড়ে উঠেছে আমাদের এই বৈচিত্র্যময় দেশ। সাম্প্রতিক কিছু ধর্মীয় উস্কানিমূলক ঘটনা সেই সম্প্রীতি নিয়ে প্রশ্ন তুললেও, এবার এমন একটি ছবি সামনে এল যা সেই ঐক্যের কথাই ফের মনে করিয়ে দিল গোটা দেশকে।

ভাইরাল হওয়া এই ছবিতে দেখা গিয়েছে যে পবিত্র রমজান মাসে সেনাবাহিনীর ১৫তম কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ডিপি পান্ডে একজন শিখ অফিসার সহ অন্যান্য সিনিয়র অফিসারদের সঙ্গে নিয়ে নামাজ পড়ছেন। ভাইরাল হওয়া এই ছবিটি জম্মু ও কাশ্মীরের শ্রীনগরের। যেখানে ভারতীয় সেনার অন্যতম সদস্য তথা লেফটেন্যান্ট জেনারেল ডিপি পান্ডে স্থানীয় জনগণকে এভাবেই একতার বার্তা দিয়েছেন। এই ছবিটি মন জয় করে নিয়েছে গোটা দেশবাসীর।

জানা গিয়েছে, সেনাবাহিনীর সদস্যরা স্থানীয় লোকজনের সঙ্গে ইফতারেও অংশ নেন। গত ২৫শে এপ্রিল ডিফেন্স কনসালট্যান্ট দানবীর সিং এই ছবিটি শেয়ার করেন। ছবিটি শেয়ার করে তিনি ক্যাপশনে লেখেন, “শ্রীনগরে রমজানের সময় নামাজ পড়েন লেফটেন্যান্ট জেনারেল ডিপি পান্ডে”।

প্রাক্তন আইপিএস অফিসার বিজয় শংকর সিংও শেয়ার করেন এই ছবিটি। তিনি ক্যাপশনে লেখেন, “এটি আনন্দের এবং স্বস্তির বিষয় যে, ভারতীয় সেনাবাহিনী এখনও ধর্মান্ধতা এবং মৌলবাদের ভাইরাস থেকে রক্ষা পেয়েছে”।

২০২১ সালে লেফটেন্যান্ট জেনারেল ডিপি পাণ্ডে যখন জিওসি চিনার কর্পস ছিলেন, সেই সময় শ্রীনগরের জম্মু-কাশ্মীর লাইট ইনফ্যান্ট্রি রেজিমেন্টাল সেন্টারের সেনাদের সঙ্গেও তিনি নামাজ-ই-মাগরিবে অংশ নিয়েছিলেন বলে জানা যায়। এর আগে লেফটেন্যান্ট জেনারেল পাণ্ডে সেনাবাহিনীর একাধিক গুরুত্বপূর্ণ পদে বেশ কৃতিত্বের সঙ্গে কাজ করেছেন। কাশ্মীরি মানুষদের কাছে তিনি যেভাবে ঐক্যের ডাক দিয়েছেন, তাঁর সেই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন সকলেই। দেশবাসীর মন জয় করেছেন লেফটেন্যান্ট জেনারেল ডিপি পাণ্ডে।

Related Articles

Back to top button