India

করোনা পরিস্থিতিতে রেলের মহান উদ্যোগ, সংক্রমণ রুখতে করোনা আক্রান্তদের জন্য ফের চালু ‘করোনা কোচ’

বিজ্ঞাপন

২০২০ সালের প্রথম পর্যায়ের করোনার সময় রেলের কোচকে আইসোলেশন সেন্টার হিসেবে ব্যবহার করা হয়েছিল। এই বছর করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এই অবস্থায় ফের সেই একই ব্যবস্থা চালু করার উদ্যোগ নেওয়া হল রেলের তরফে। এক সাংবাদিক সম্মেলনে রেলের তরফে জানানো হয় যে এই আইসোলেশন সেন্টার বা ‘করোনা কোচ’ আরও বাড়ানো হয়েছে। গোটা দেশে বেড ও অক্সিজেনের অভাবে যখন হাহাকার পড়েছে, সেই সময় রেলের এই উদ্যোগ বেশ প্রশংসনীয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ভরসা বায়ুসেনা, অক্সিজেনের আকাল মেটাতে জার্মানি, সিঙ্গাপুর থেকে প্লান্ট আনবে বায়ুসেনার বিশেষ বিমান

বিজ্ঞাপন

এদিন রেল বোর্ডের চেয়ারম্যান জানান, “করোনা রোগীদের জন্য মোট ৪১৭৬টি কোচকে ব্যবহারযোগ্য করে তুলেছে রেল। বিভিন্ন রাজ্যকে এই কোচ ব্যবহারের বিষয়ে জানানো হয়েছে। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্য রেলের কাছে কোচ চেয়ে পাঠানো হয়েছে। চাহিদা অনুযায়ী রেল কোচ দিয়েছে”।

বিজ্ঞাপন

রেলের তরফে আরও জানানো হয় যে, দিল্লির শকুরবস্তিতে এখনও পর্যন্ত ৫০টি কোচ দেওয়া হয়েছে যাতে মোট ৮০০টি বেড রয়েছে। সেখানে এখন ৪ জন রোগী রয়েছেন। এছাড়াও, আনন্দ বিহারে রেল আরও ২৫টি কোচ দিয়েছে। এতে রয়েছে ৪০০টি বেড। তবে এখানে এখনও পর্যন্ত কোনও রোগী ভর্তি নেই।

বিজ্ঞাপন

অন্যদিকে, মহারাষ্ট্রের নানদরবারে রয়েছে ২১টি কোচ। সেখানে মোট ৩৭৮টি বেড রয়েছে। সেখানে বর্তমানে ৫৫ জন রোগী ভর্তি রয়েছেন। এছাড়া, ভোপালেও ৪০টি কোচ দিয়েছে রেল। তাছাড়া, মধ্যপ্রদেশের জবলপুরে ২০টি এবং পঞ্জাবে ৫০টি কোচ তৈরি রয়েছে রোগীদের জন্য।

আরও পড়ুন- এবার করোনা পরীক্ষার রিপোর্ট মিলবে মাত্র ৪৫ মিনিটেই, যুগান্তকারী আবিষ্কার আইআইটি খড়গপুরের, বাজারে আসছে কোভির‍্যাপ

বিজ্ঞাপন

উল্লেখ্য, চলতি বছরের এপ্রিল থেকেই ফের ঊর্ধ্বমুখী করোনার গ্রাফ। যা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে সকলের জন্য। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ভারত প্রায় সব রেকর্ড ভেঙে ফেলেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নাজেহাল হচ্ছে কেন্দ্র তথা রাজ্যগুলি। এই পরিস্থিতিতে অক্সিজেনের ঘাটতি সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অক্সিজেনের অভাবে মৃত্যু হচ্ছে একাধিক রোগীর। ক্রমশ বাড়ছে মৃত্যুর হার। এই সমস্যার সমাধান করতে অক্সিজেন এক্সপ্রেসও চালু করেছে ভারতীয় রেল।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading