সব খবর সবার আগে।

করোনা সংক্রমণের জেরে কি বাতিল হচ্ছে দূরপাল্লার ট্রেন? কি জানাচ্ছে ভারতীয় রেল? পড়ুন-

করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারত। সচেতনতা শিকেয় উঠেছে। আর যার জেরে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃত্যুহারও কম নয়। ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌উক্ত করোনা পরিস্থিতিতে এক সপ্তাহের জন্য লকডাউন জারি হয়েছে দিল্লিতে। তবে এরই মাঝে ভারতীয় রেলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, রাজ্যে কার্ফু জারি থাকলেও কোনও ট্রেন এখনই বাতিল করা হচ্ছে না। পাশাপাশি চলতি সপ্তাহে বিহারগামী চারটি বিশেষ ট্রেনের ঘোষণাও করা হয় উত্তর ভারত রেলওয়েল তরফে।

আরও পড়ুন- করোনার কোপে এবার রেল, ২৯টি লোকাল ট্রেন বাতিল শিয়ালদহ শাখায়

গতবছর লকডাউনের পর পরিযায়ী শ্রমিকদের ভিড় এবং তাঁদের যন্ত্রণাময় ছবি দেখেছে ভারত। ‌ গতকাল রাতে ফের সেই স্মৃতি উস্কে দিয়ে সোমবার দিল্লির আনন্দ বিহার বাস টার্মিনালে ভিড় জমান হাজারে হাজারে পরিযায়ী শ্রমিক। সোমবার রাত ১০টা থেকে আগামী সোমবার ভোর ৫টা পর্যন্ত দিল্লিতে লকডাউন ঘোষণার পরপরই দিল্লি ছাড়ার হিড়িক পড়ে যায় পরিযায়ী শ্রমিকদের।

এই পরিস্থিতি রেল মন্ত্রকের মুখপাত্র ডিজে নারায়ণ বলেন, ‘সোমবার সন্ধ্যা থেকে জল্পনা বেড়েছিল যে স্টেশনে স্টেশনে অনেক ভিড় হবে। তবে আমি সবার কাছে আবেদন জানাচ্ছি যাতে গুজবে কান না দেওয়া হয়। পরিস্থিতি এখনও সেই রকম সঙ্কটময় হয়ে যায়নি। মানুষ ভাবছেন ট্রেন চলাচল বন্ধ হয়ে যাবে। তবে এটা সত্যি নয়। মানুষ এটা জানতে পারলেই এই হুড়োহুড়ি বন্ধ হবে। অনেকে তা জানেও। তাই আজ তারা তাদের গন্তব্যে না যেতে পারলেও পরের দিন যেতে পারবে। আতঙ্কের কোনও কারণ নেই।’

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে কোভিড পূর্ববর্তী পরিস্থিতির তুলনায় ৭০ শতাংশ ট্রেন চলছে। ৩০ এপ্রিল পর্যন্ত রেলের তরফে ৮৮টি গ্রীষ্মকালীন বিশেষ ট্রেন এবং ৪৫টি উৎসব স্পেশাল ট্রেন চালানো হবে। গোরক্ষপুর, পাটনা, দরভাঙ্গা, বারাণসী, গুয়াহাটি, বড়ৌনি, প্রয়াগরাজ, বোকারো, রাঁচি এবং লখনউয়ে পৌঁছনোর ট্রেনের চাহিদা সবথেকে বেশি বলেও জানানো হয়েছে রেলের তরফে।

কেন্দ্রীয় রেলের তরফে যাত্রীদের কাছে আবেদন করা হয়েছে, তাঁরা যেন অযথা আতঙ্কিত না হন। এভাবে স্টেশন চত্বরে যাত্রীরা যেন‌ও ভিড় না বাড়ান। কারণ, তাতে করোনার সংক্রমণের আশঙ্কা এক ধাক্কায় অনেকটাই বেড়ে যাবে।

রেলের তরফে এদিন জানানো হয়েছে, শুধুমাত্র কনফার্মড টিকিট থাকা যাত্রীরাই স্পেশাল ট্রেনে চড়ে গন্তব্যে রওনা দিতে পারবেন। ট্রেন ছাড়ার দেড় ঘণ্টা আগে তাঁরা প্লাটফর্মে ঢুকতে পারবেন। 

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...