India

দ্বিতীয় দফার লকডাউন অবধি রেলের ক্ষতির পরিমান ৯০ হাজার কোটি টাকা

বিজ্ঞাপন

করোনার জেরে স্তব্ধ হয়েছে রেলের চাকা। রেলের চাকায় ভর করে যোগাযোগ ব্যবস্থা, উন্নয়ন, অর্থনীতি সবই আপাতত আটকে। ৪০ দিনব্যাপী টানা লকডাউনে আর্থিক ক্ষতির মুখে গোটা দেশ। বাদ পড়েনি দেশের রেল বিভাগও। পরিসংখ্যান জানাচ্ছে এই ৪০ দিনে রেলের ক্ষতি হয়েছে ৯০ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন

দেশব্যাপী বেড়েই চলেছে সংক্রমন, বাড়ছে মৃত্যুহার। শেষ ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৩৫৬১ জন। এখন পর্যন্ত দেশে করোনায় মারা গেছেন ১৭৮৩ জন। কেন্দ্রের পরিসংখ্যানে দেশব্যাপী মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫২,৯৬২ জন। আর অন্যদিকে মানুষ টাকার অভাবে ধুঁকছে। দেশের আর্থিক ব্যবস্থাও ধুঁকছে।

বিজ্ঞাপন

মার্চের ২৪ তারিখ থেকে লকডাউন ঘোষণা হয়েছে তাতে রেলের হিসেব মত ক্ষতির পরিমাণ হওয়ার কথা ছিল ১.৪৮ লক্ষ কোটি টাকা। চলতি আর্থিক বছর ২০২০-২০২১ সালে এই ক্ষতির পরিমাণই হিসেব করেছিল রেল। কিন্তু রেল এখনো অবধি ৪০ দিনের ক্ষতির হিসেব দিয়েছে অর্থাৎ যা ছিল ৩রা মে অবধি। এরপর দেশে লকডাউন ৩.০ শুরু হয়েছে তাতে ক্ষতির পরিমান কত গিয়ে দাঁড়াবে তা বলাই বাহুল্য। আপাতত ৪০দিনে ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ৯০ হাজার কোটি। লকডাউন কতদিন চলবে, তার ওপর নির্ভর করে এই পরিমান আরও কতটা বাড়ে!

বিজ্ঞাপন

ইতিমধ্যেই এই রিপোর্ট ফিনান্স কমিশনে জমা পড়েছে। এই আর্থিক ক্ষতি নিয়ে পরবর্তীতে চলা যে মুশকিল তা রেলের তরফে জানানো হয়েছে। এদিকে, কেন্দ্রের পক্ষ থেকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া না হলে রেলের ক্ষতির বোঝা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading