সব খবর সবার আগে।

রাতে ট্রেনে এই কাজ এবার বন্ধ! কী করবেন যাত্রীরা?

নতুন নিয়ম লাগু হল ট্রেনযাত্রার ক্ষেত্রে। ট্রেনে যাত্রা করার সময় রাতের বেলা মোবাইল বা ল্যাপটপে চার্জ দেওয়া যাবে না। এমনই সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। গত ১৩ই মার্চ উত্তরাখণ্ডের কাঁসারো স্টেশনের অদূরে দিল্লি থেকে দেরাদুনগামী শতাব্দী এক্সপ্রেসে আগুন লাগার ঘটনার জেরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

এমনকি, ট্রেনের কামড়ায় লুকিয়ে ধূমপান করলেও সেক্ষেত্রে শাস্তি বাড়ানোর কথা ভাবা হচ্ছে। রেলের এক পদস্থ কর্তার কথায়, “রাতে চার্জিং পয়েন্ট বন্ধ রাখার পাশাপাশি কামড়ার মধ্যে ধূমপান করার সময় ধরা পড়লে কঠোর শাস্তির কথা বিবেচনা করা হচ্ছে। এমনকী সাধারণের সম্পত্তি নষ্ট করার অভিযোগে সংশ্লিষ্ট ব্যক্তিকে গ্রেফতার পর্যন্ত করা হতে পারে”। বর্তমানে, ট্রেনের কামড়ায় কোনও যাত্রী ধূমপান করা অবস্থায় ধরা পড়লে তাঁকে ১৬৭ ধারায় সাজা দেওয়া হয়। তাঁকে ১০০ টাকার জরিমানা দিতে হয়। কিন্তু এবার সেই সাজা আরও কঠোর হতে পারে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- বিজেপি জিতলে ইনিই হবেন বঙ্গের মুখ্যমন্ত্রী! সাফ জানালেন দিলীপ ঘোষ

সেন্ট্রাল রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শিবাজী সুতারের কথায়, “আমরা সমস্ত নির্দেশ মেনে কাজ করছি। রেলের সঙ্গে যুক্ত প্রত্যেকের মধ্যে সুরক্ষা সম্পর্কিত সচেতনতা গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে”।  অনেক সময় ধরে মোবাইলে বা ল্যাপটপে চার্জ দেওয়ার ফলে তা গরম হয়ে দূরপাল্লার ট্রেনে আগুন লাগার ঘটনা লক্ষ্য করা গিয়েছে। তাই এই পদক্ষেপ।

দক্ষিণ রেল ও পূর্ব রেলও এ বিষয়ে নির্দেশিকা জারি করেছে। রাত ১১টা থেকে সকাল ৫টা পর্যন্ত এই ডিভিশনের ট্রেনগুলির কামড়ায় চার্জিং পয়েন্ট বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পশ্চিম রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সুমিত ঠাকুর বলেন, “যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে রাত ১১টা থেকে সকাল ৫টা পর্যন্ত ট্রেনের কামড়ায় চার্জিং পয়েন্ট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে”। দেশের অন্যান্য জোনগুলিতেও এই নিয়ম কার্যকর করা হবে বলে জানা গিয়েছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...