দেশ

এবার ট্রেনে খাবার মিলবে সম্পূর্ণ বিনামূল্যেই, যাত্রীদের কথা ভেবে বড় পদক্ষেপ ভারতীয় রেলওয়ের!

যাত্রী পরিষেবা কীভাবে আরও বেশি উন্নত করা যায়, সেদিকেই সব সময় লক্ষ্য রাখে ভারতীয় রেলওয়ে। যাত্রী পরিষেবার ক্ষেত্রে সবথেকে বড় অভিযোগ হল ট্রেন লেট করা। লাইনের সমস্যাই হোক বা কুয়াশা বা সিগন্যালের সমস্যা, নানান কারণেই দূরপাল্লার ট্রেন প্রায় সময় দেরি করে।
ট্রেনের এই দেরি হওয়া রেল কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে নেই। সেই কারণে এবার যাত্রীদের কথা মাথায় রেখেই ক্ষতিপূরণের ব্যবস্থা করল ভারতীয় রেলওয়ে। ভারতীয় রেল কর্তৃপক্ষের তরফে ঘোষণা করা হয়েছে যে যদি কোনও ট্রেন কোনও কারনে দেরি করে, তবে সেই ক্ষতিপূরণ হিসেবে যাত্রীদের বিনামূল্যে খাবার দেওয়া হবে।
ভারতীয় রেল কর্তৃপক্ষের তরফে জানানো হল, যদি ট্রেন লেট করে, তবে যাত্রীদের বিনামূল্যে খাবার দেওয়া হবে। তবে সমস্ত ট্রেনের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না। রাজধানী, দূরন্ত ও শতাব্দী এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনের ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে। যাত্রীরা যারা নিজেদের সময় সাশ্রয় করতে এক্সপ্রেস ট্রেনে টিকিট কাটেন, ট্রেন লেট করলে তারা বিনামূল্যে খাবারের সুবিধা পাবেন।
ভারতীয় রেলওয়ের কথায়, যাত্রী পরিষেবাকে তারা সবসময় গুরুত্ব দেয়। ট্রেন যাতে নির্দিষ্ট সময় গন্তব্যে পৌঁছায় সেই চেষ্টাই করা হয় সবসময়। কিন্তু কোনও কারনে যদি ট্রেন দেরি করে, তবে ভারতীয় রেলওয়ের নতুন নিয়ম অনুযায়ী, যাত্রীরা বিনামূল্যে খাবার ও পানীয় পাবেন। তবে এক্ষেত্রে একটি শর্ত রয়েছে। ট্রেন যদি ২ ঘন্টার বেশি দেরি করে, তাহলেই এই সুবিধা পাওয়া যাবে।
এই নিয়ম অনুযায়ী, ট্রেন যে সময়ে দেরি করবে, অর্থাৎ সকাল, দুপুর, রাতের উপর নির্ভর করে যাত্রীরা তাদের খাবার প্রাতঃরাশ, দুপুরের খাবার, বিকেলের স্ন্যাক্স বা নৈশভোজ বেছে নিতে পারবেন। আইআরসিটিসির তরফেই এই খাবার সরবরাহ করা হবে।

Related Articles

Back to top button