দেশ

শীঘ্রই মহাকাশে মানুষ পাঠাতে চলেছে ভারত। বিস্তারিত জানতে পড়ুন।

গতবছর স্বাধীনতা দিবসের দিনই গগনযান প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর ইসরো পেরিয়েছে একের পর এক মাইলস্টোন। গত জুলাইয়েই চন্দ্রযান ২ এর সফল উৎক্ষেপণ করেছে ইসরো। এবারে তাঁরা প্রস্তুতি নিচ্ছে গগনযান অভিযানের।

প্রধানমন্ত্রী এবং ইসরোর চেয়ারম্যান কে শিবন এর কথায় গগনযান প্রকল্পে দ্রুত এগিয়ে চলেছে ভারত। লক্ষ্য রয়েছে আগামী ২০২২ সালেই এই অভিযানের মাধ্যমে মহাকাশে প্রথম মানুষ পাঠাবে ভারত। যদি এই প্রকল্পের ইসরো সফল হয় তবে পৃথিবীর চতুর্থ দেশ হিসেবে মানুষকে মহাকাশে পাঠাতে সক্ষম হবে ভারত। এর আগে মহাকাশে মহাকাশচারী পাঠিয়েছে আমেরিকা, রাশিয়া এবং চিন।

 

সূত্রের খবর, ইতিমধ্যেই এই প্রকল্পের কাজ শুরু করে দিয়েছে ইসরো৷ গগনযান অভিযানের জন্য ব্যবহার করা হবে জিএসএলভি এম lll, এটি মহাকাশ যাত্রীদের নিয়ে পৌঁছে যাবে পৃথিবী থেকে ৩০০-৪০০ কিলোমিটার দূরে। সেখানেই একটি নির্দিষ্ট কক্ষপথে মহাকাশচারীদের নিয়ে পৃথিবীকে প্রদক্ষিণ করবে গগনযান৷ ইতিমধ্যেই এই প্রকল্পে মহাকাশচারী খোঁজার কাজ শুরু হয়ে গিয়েছে৷ ভারতীয় বায়ু সেনা এবং ইসরোর বিজ্ঞানীরা মিলে এক যোগে এই মহাকাশচারী খোঁজার কাজ শুরু করেছে। খুব কঠিন পরীক্ষার মাধ্যমেই মহাকাশচারী বাছাই করা হবে বলে জানা গিয়েছে।

Related Articles

Back to top button