দেশ

ইতিহাসকে আলিঙ্গন করবে ভারত! ৭৫ তম স্বাধীনতা দিবসে উৎক্ষেপিত হবে ইসরোর প্রথম মানববাহী মহাকাশযান গগনযান

মুকুটে ফের নতুন পালক উঠতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো‌র। দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে ২০২২ সালে গগনযান অভিযান ৩ জন মহাকাশচারীকে মহাশূন্যে পাঠানোর পরিকল্পনা করেছে তাঁরা।

ইসরো (Indian space research organisation) চেয়ারম্যান কে শিবন(Dr. K. Sivan) ইঙ্গিত দিয়েছেন, ২০২২-এর অগাস্টে গগনযান বাস্তবায়িত হতে পারে। যদিও করোনার জেরে সময়সীমার ক্ষেত্রে অল্পস্বল্প পরিবর্তনও হতে পারে।

ইসরো সূত্রে খবর মহাকাশচারীরা ৫-৭ দিন মহাকাশে কাটাবেন। এই দুঃসাধ্য সাধনের জন্য ভারতীয় বায়ুসেনার ৪ সদস্যকে বেছে নেওয়া হয়েছে, এই কঠিন মিশনের জন্য তাঁদের‌ও প্রশিক্ষণ চলছে পুরোদমে। হিন্দুস্থান অ্যারোনটিক্যাল লিমিটেড ও ডিআরডিও প্রযুক্তিগত সহায়তা দিয়ে সাহায্য করছে ইসরোকে। ডিআরডিও মহাকাশে নিয়ে যাওয়ার মত খাবারদাবার, ক্রুদের স্বাস্থ্য সম্পর্কিত ব্যবস্থা ও অন্যান্য ব্যাপার খেয়াল রাখছে।

এছাড়াও এই অভিযানে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা কে সাহায্য করছে অন্যান্য আন্তর্জাতিক মহাকাশ সংস্থাও। রাশিয়া প্রশিক্ষণ দিচ্ছে গগনযানে নির্বাচিত হওয়া ৪ বায়ুসেনা কর্মীকে, এছাড়া ভ্লাদিমির পুতিনের দেশ দিচ্ছে স্পেস স্যুট। ফ্রান্স দিচ্ছে স্পেস মেডিক্যাল টেকনোলজি, নাসাও যুক্ত রয়েছে এই মিশনে। ইসরো চেয়ারম্যান জানিয়েছেন, ৫৯টি দেশের সঙ্গে মহাকাশে সহায়তামূলক ২৫০টি নথিতে স্বাক্ষর করেছে ভারত। এর ফলে ভারতের মহাকাশে সক্ষমতা আরও বাড়বে, অন্যান্য যে সব দেশ মহাকাশে যেতে আগ্রহী, তাদেরও সাহায্য করতে পারবে।

debangon chakraborty

Related Articles

Back to top button