সব খবর সবার আগে।

কৃষক আন্দোলনে সাম্প্রদায়িক বিভেদের চেষ্টা! হিন্দু ধর্মের সমালোচনা জাঠ নেতার, শিখ ধর্ম গ্রহণ করার ঘোষণা

কৃষক আন্দোলনের মধ্যেও সাম্প্রদায়িকতাকে টেনে আনার চেষ্টা জাঠ নেতা হাওয়া সিং সাংওয়ানের। হরিয়ানার বাহাদুরগড়ের জাঠ নেতা হাওয়া সিং সাংওয়ান ঘোষণা করলেন যে তিনি জাঠ সমাজের ২৫০-৩০০ জন সদস্যদের সঙ্গে নিয়ে আগামী এপ্রিল মাসে শিখ ধর্ম গ্রহণ করবেন। শুধু তাই-ই নয়, হিন্দু ধর্মের সমালোচনা করে তিনি বলেন যে হিন্দুত্ব কোনও ধর্ম নয়, তাই সকলেরই উচিত শিখ ধর্ম গ্রহণ করা।

৭৩ বছর বয়সী এই হাওয়া সিং সাংওয়ান একজন জাঠ নেতা ও প্রাক্তন সিআরপিএফ আধিকারিক। জাঠ সমাজ সংরক্ষণের দাবীতে তিনি হরিয়ানা ও অন্যান্য রাজ্যে নানান উত্তেজনামূলক কার্যকলাপ করেছেন। ২০১১ সালের এপ্রিল মাসে জাঠ সমাজ সংরক্ষণের জন্য তিনি ‘রেল রোকো’ আন্দোলন করেন। টিকড়ি সীমান্তে আন্দোলনরত কৃষকদের সঙ্গে দেখা করে তিনি বলেন যে কেন্দ্র সরকার কৃষকদের দাবী মেনে নিচ্ছে না। তাঁর দাবী, সরকার যে নতুন আইন লাগু করতে চাইছে, তাতে কৃষকেরা কখনোই সায় দেবে না।

তিনি আরও দাবী করেন যে ২৬শে জানুয়ারি যেসমস্ত তথাকথিত কৃষকদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে, তা খারিজ করা উচিত। এও বলেন যে কৃষকদের এবার নতুন কোনও পরিকল্পনা করতে হবে, কারণ সরকার এইভাবে তাদের দাবী মানতে নারাজ। তিনি এও হুঁশিয়ারি শানান যে সরকার যদি নতুন কৃষি আইন প্রত্যাহার না করে, তাহলে তিনি ২১শে এপ্রিল ২৫০-৩০০ জন জাঠকে নিয়ে শিখ ধর্ম গ্রহণ করবেন।

কৃষক আন্দোলন ধীরে ধীরে ব্যর্থ হওয়ায় ও সেভাবে কোনও সমর্থন না পাওয়ায় পঞ্জাব ও হরিয়ানার নানান নেতারা এই আন্দোলনের মধ্যে সাম্প্রদায়িকতাকে টেনে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি, এসএডি নেতা হারসিমত বাদল লোকসভায় এই কৃষক আন্দোলনকে হিন্দু বনাম শিখ ধর্মের সংঘাত হিসেবে আখ্যা দেওয়ার চেষ্টা করেন। এই একই কাজ করা হয় খালিস্তানিপন্থীদের তরফে। প্রজাতন্ত্র দিবসের দিন লালকেল্লায় জাতীয় পতাকার বদলে ধর্মীয় পতাকা ওড়ানোর স্বপক্ষে যুক্তি দিয়ে হারসিমত বাদল গোটা ঘটনাটিকে হিন্দু বনাম শিখ সংঘর্ষের দিকে আলোকপাত করানোর চেষ্টাও করেন।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...