সব খবর সবার আগে।

প্যাংগং লেকের দক্ষিণে ঘাঁটি শক্ত করছে ভারত! চীনা আগ্রাসন মোকাবিলায় T-72, T-90 ট্যাঙ্ক‌ মোতায়েন ভারতের!

সীমান্ত সংঘর্ষ মিটে গেলে ভারত-চীনের (India-China)সীমান্ত উত্তেজনা যেন‌‌ও মেটবার নয়। দুই দেশের বারবার বৈঠকের পরেও সম্পর্কে উন্নতি হয়নি। আর এবার একেবারে সমানে‌ সমানে টক্কর!

প্যাংগং লেকের (Pangong Toso leke) দক্ষিণে নিজেদের ঘাঁটি শক্ত করে ফেলেছে ভারত। কিন্তু তারপরেও চীনের ওপর বিশ্বাস না থাকায় এবং চীনা আগ্রাসন মোকাবিলায় পূর্ব লাদাখে T-72, T-90 ট্যাঙ্ক, কমব্যাট ভেহিকেলস মোতায়েন করল ভারতীয় সেনাবাহিনী। তাৎপর্যপূর্ণ ভাবে এই দুই শক্তিশালী ট্যাঙ্ক শত্রুর হামলা মূহুর্তে চুরমার করে দিতে পারে। তবে শুধু এই দুটিতেই শেষ নয়। সঙ্গে রয়েছে বিএমপি-২ কমব্যাট ভেহিকেলস‌ও।

আর কিছুদিনের মধ্যেই লাদাখে তীব্র শীত পড়তে চলেছে। শরীরের ভেতর পর্যন্ত কাপিয়ে দেওয়া ঠান্ডা এবং তীব্র শৈত্যপ্রবাহের জন্য কুখ্যাত লাদাখ। কিন্তু ওই দুই ট্যাঙ্ক মাইনাস ৪০ ডিগ্রি সেন্টিগ্রেটেও কাজ করতে পারে অনায়াসে। লাদাখের (Ladakh) আবাহাওয়ায় রণকৌশল নিয়ে মেজর জেনারেল অরবিন্দ কাপুর (Arvind Kapur) জানিয়য়েছেন, ওইরকম জায়গায় লড়াই ,করতে গেলে প্রয়োজন শক্তিশালী ফায়ার আর্মস ও শক্তিশালী স্নায়ুর অধিকারী সেনার। ওই রকম শীতে ট্যাঙ্ক-সহ অন্যান্য যুদ্ধাস্ত্রকে সচল রাখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে ম্যান ও মেশিনকে সবসময় তৈরি থাকতে হবে।

উল্লেখ্য, লাদাখের যে জায়গায় ভারতের ট্যাঙ্ক বাহিনী রয়েছে সেখান থেকে এলএসিতে পৌঁছনো তাদের পক্ষে কয়েক মিনিটের ব্যাপার।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...
Share